ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাজেট

বাজেটে এডিপি বরাদ্দ ১ লাখ ৮০ হাজার কোটি টাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, জুন ৭, ২০১৮
বাজেটে এডিপি বরাদ্দ ১ লাখ ৮০ হাজার কোটি টাকা

ঢাকা: নির্বাচনকে সামনে রেখেই ১০টি মেগা প্রকল্পের কাজ আরও এগিয়ে নিতে চাইছে সরকার। ফলে নির্বাচনী বছরে এক লাখ ৮০ হাজার কোটি টাকার নতুন মূল বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) হাতে নিয়েছে সরকার। এর মধ্যে বৈদেশিক সহায়তা থেকে সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬০ হাজার কোটি টাকা। বাকি টাকা সরকারের নিজস্ব খাত থেকে যোগান দেওয়া হবে। 

বিশাল এডিপিকে চ্যালেঞ্জ নিয়ে নির্বাচনের বছরে ৪ লাখ ৬৪ হাজার কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

প্রস্তাবিত এই ব্যয় বিদায়ী ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ২৫ শতাংশ বেশি।

বৃহস্পতিবার (৭ জুন) দুপুর পৌনে ১টার দিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।
 
এর আগে অর্থমন্ত্রী প্রথা অনুযায়ী প্রধানমন্ত্রীর সঙ্গে সংসদ অধিবেশন কক্ষে যান। পরে অনুমতি নিয়ে প্রথমে ২০১৭-১৮ অর্থবছরের সম্পূরক বাজেট পেশ করেন। এরপর শুরু করেন ২০১৮-১৯ সালের প্রস্তাবিত বাজেট উত্থাপন।
 
বাজেটে স্বায়ত্তশাসিত সংস্থার অর্থায়নে ৭ হাজার কোটি টাকা প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়া মেগা প্রকল্পসহ অন্য প্রকল্পে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার প্রস্তাব দেওয়া হয়েছে। সব মিলিয়ে ১ লাখ ৮০ হাজার কোটি টাকার নতুন এডিপির প্রস্তাব দেওয়া হয়েছে।
 
১০টি মেগা প্রকল্পে অগ্রাধিকার দিতে গিয়ে স্থানীয় সরকার, বিদ্যুৎ বিভাগ, পরিবহন, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি, রেল, সেতু, স্বাস্থ্য, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা, পানি সম্পদ মন্ত্রণালয়ে ১ লাখ ২৮ হাজার ১শ’ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে, যা মোট এডিপির ৭৪ দশমিক শূন্য ৫ শতাংশ।
 
বাজেটে এডিপিতে ১০ প্রকল্পেই গুরুত্ব দেওয়া হয়েছে। এগুলো হলো-পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্প, পদ্মা রেলসেতু সংযোগ প্রকল্প, চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে ঘুমধুম পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্প, ঢাকা মাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্প (এমআরটি), পায়রা বন্দর নির্মাণ প্রকল্প, গভীর সমুদ্র বন্দর নির্মাণ প্রকল্প, মাতারবাড়ী আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রকল্প, মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রকল্প বা রামপাল বিদ্যুৎ প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন প্রকল্প ও এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্প।
 
পদ্মাসেতুর বাস্তবায়নকে অগ্রাধিকার দিয়ে এবার সেতু বিভাগে ৯ হাজার ১১২ কোটি টাকা বরাদ্দ রাখা হবে। অন্যদিকে মেট্রোরেলকে আরও দৃশ্যমান করতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে নতুন এডিপিতে থাকছে ২০ হাজার ৮১৭ কোটি টাকার বরাদ্দ।
 
পদ্মাসেতুর রেল সংযোগ প্রকল্প নিয়ে চীনের সঙ্গে চুক্তি হয়েছে। এতে ব্যয় হবে বাংলাদেশি মুদ্রায় প্রায় ২১ হাজার ৩৬ কোটি টাকা। এ জন্য নতুন এডিপিতে রেলপথ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ থাকছে ১১ হাজার ১৫৪ কোটি টাকা।
 
এদিকে কক্সবাজারের মহেশখালীতে ভাসমান তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণের জন্য ২২ হাজার ৮৮৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে বিদ্যুৎ বিভাগের জন্য। নতুন এডিপিতে মোট প্রকল্প সংখ্যা হবে ১ হাজার ৪৫১টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প এক হাজার ২২৭টি
 
অন্যদিকে ২০১৭-১৮ অর্থবছরে বাজেটে ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকার এডিপি বরাদ্দ ছিলো।
 
বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুন ৭, ২০১৮
এমআইএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।