ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বাজেট

হেলিকপ্টারে চড়লে দিতে হবে কর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, জুন ৭, ২০১৮
হেলিকপ্টারে চড়লে দিতে হবে কর

ঢাকা: হেলিকপ্টার সেবার উপর নতুন করে ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ এবং কোনো ফ্লোর শো’তে মদ জাতীয় পানীয় সরবরাহ করা হলে সম্পূরক শুল্ক দ্বিগুণ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এই প্রস্তাব করেন।
 
অর্থমন্ত্রী বলেন, মূল্য সংযোজন কর (মূসক) একটি ভোক্তানির্ভর কর ব্যবস্থা।

এ কর ব্যবস্থাকে অধিক জনসম্পৃক্ত করতে প্রতি বাজেটেই কিছু পরিবর্তন আনা হয়। মূসক আইন, ১৯৯১ কে অধিকতর প্রয়োগানুগ করতে জাতীয় সংসদে প্রস্তাব দেন অর্থমন্ত্রী।
 
তিনি বলেন, বর্তমানে হেলিকপ্টার সেবা জনপ্রিয় হচ্ছে। উচ্চবিত্তের লোকজনই এ সেবা গ্রহণ করেন। ধীরে ধীরে এ সেবার প্রসার বাড়ছে। তাই হেলিকপ্টার সেবার উপর ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার প্রস্তাব করছি।
 
অর্থমন্ত্রী বলেন, আবাসন, খাদ্য বা পানীয় সরবরাহকালে যদি হোটেল বা রেস্তোরাঁয় মদ জাতীয় পানীয় সরবরাহ করা হয় বা কোনো ধরনের ফ্লোর শো-এর আয়োজন করা হয় তাহলে কেবল ওই বিলের উপর ১০ শতাংশ সম্পূরক শুল্কের স্থলে ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাব করছি।
 
অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় কৃষি জমির উপর মূসক অব্যাহতির ঘোষণা দিয়ে বলেন, কৃষি জমিসহ সব ধরনের জমি রেজিস্ট্রেশনের উপর মূসক বহাল ছিলো। কিন্তু তা আদায় করা সম্ভব ছিলো না। সবদিক বিবেচনায় কৃষি জমির উপর মূসক অব্যাহতি প্রদান করে মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ এর দ্বিতীয় তফসিলে অন্তর্ভুক্তির প্রস্তাব করছি।
 
বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এমআইএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad