ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বাজেট

কমবে দেশীয় ফ্রিজের দাম 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, জুন ৭, ২০১৮
কমবে দেশীয় ফ্রিজের দাম 

ঢাকা: দেশীয় রেফ্রিজারেটর এবং কম্প্রেসার শিল্প প্রতিরক্ষণের লক্ষ্যে রেফ্রিজারেন্ট, কপার টিউবসহ ইলেক্ট্রিক এপারেটাসে আমদানি শুল্ক ৫ শতাংশ এবং ওয়েল্ডিং ওয়্যারের আমদানি শুল্ক ১৫ শতাংশ হ্রাসের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

বিভিন্ন ধরনের ইলেকট্রিক্যাল পণ্যের জন্য মোবাইল ব্যাটারি চার্জার, ইউপিএস/আইপিএস ও ভোল্টেজ স্ট্যাবিলাইজারের শুল্ক ১৫ শতাংশ; অটোমেটিক সার্কিট ব্রেকারের শুল্ক ১০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।  
 
বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এই প্রস্তাব করেন।

 
 
অর্থমন্ত্রী বলেন, দেশে বর্তমানে উন্নতমানের রেফ্রিজারেটর ও এয়ার কন্ডিশনার তৈরি হচ্ছে, যা দেশের চাহিদা মেটাতে সক্ষম। সম্প্রতি দেশে আধুনিক মানের কম্প্রেসার প্রস্তুতকারী কারখানা চালু হয়েছে।  
 
তিনি বলেন, স্থানীয় এসব শিল্পকে প্রতিরক্ষণের লক্ষ্যে এ খাতে ব্যবহৃত কতিপয় উপকরণ যেমন-রেফ্রিজারেন্ট, প্রিন্টেড স্টিল শিট (০.৩ এমএম পুরুত্ব), কপার টিউব, ক্যাপাসিটর, কানেক্টর, টার্মিনাল ও ইলেক্ট্রিক এপারেটাসে আমদানি শুল্ক ৫ শতাংশ এবং ওয়েল্ডিং ওয়্যার, স্প্রিং ও গ্যাসকেটে আমদানি শুল্ক ১৫ শতাংশ হ্রাসের প্রস্তাব করছি।
 
দেশীয় ইলেকট্রিক শিল্পে উৎপাদিত পণ্যের প্রতিরক্ষণের সুবিধার্থে মোবাইল ব্যাটারি চার্জার, ইউপিএস/আইপিএস ও ভোল্টেজ স্ট্যাবিলাইজারের শুল্ক ১৫ শতাংশ; অটোমেটিক সার্কিট ব্রেকারের শুল্ক ১০ শতাংশ বাড়ানো হয়েছে; ল্যাম্প হোল্ডারের ক্ষেত্রে সম্পূরক শুল্ক ২০ শতাংশ আরোপ করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।
 
একইসঙ্গে এসব শিল্পের কতিপয় কাঁচামাল যেমন-কার্বন রড, ফর্মড কোর আমদানিতে শুল্ক বিভিন্ন হারে হ্রাসের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।
 
বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, জুন ০৭, ২০১৮
এমআইএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad