ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বাজেট

ব্যাংকিং খাত সংস্কারে ব্যাংক আইন সংশোধনসহ ৬ প্রস্তাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৩ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
ব্যাংকিং খাত সংস্কারে ব্যাংক আইন সংশোধনসহ ৬ প্রস্তাব জাতীয় সংসদের অধিবেশন কক্ষ

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যাংক কোম্পানি আইনে সংশোধন ব্যাংকিং খাত সংস্কারে ছয়টি প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপন বক্তব্যে এ প্রস্তাব তুলে ধরেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তব্যে তিনি বলেন, আর্থিক খাতে বিশেষ কোনো ইন্সট্রুমেন্টের ব্যবহার ছিল না।

তাই ব্যাংকসমূহ স্বল্প মেয়াদের আমানত সংগ্রহ করে দীর্ঘ মেয়াদের ঋণ দিতে বাধ্য হতো। এতে ভারসাম্যহীনতা তৈরি হয়। এটা কখনো কখনো সঙ্কট সৃষ্টি করে থাকে। এ জাতীয় ভারসাম্যহীন অবস্থা দূর করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। একটি গতিশীল বন্ড মার্কেটসহ অন্যান্য ইন্সট্রুমেন্ট যেমন- ওয়েজ আর্নার্স বন্ড, ভেঞ্চার ক্যাপিটাল, ট্রেজারি বন্ড ইত্যাদির ব্যবহার উৎসাহিত করা হবে।

অর্থমন্ত্রীর দেওয়া সংস্কার প্রস্তাবগুলো হলো: পর্যায়ক্রমে ব্যাংকের মূলধনের পরিমাণ বাড়ানো; ব্যাংক কোম্পানি আইনে সংশোধন আনা, যাতে করে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে রাজস্ব ব্যবস্থাপনার অঙ্গসমূহ যথা- ভ্যাট, কাস্টমস এবং আয়কর সংক্রান্ত আইনসহ অন্য কোনো আইনের সঙ্গে সাংঘর্ষিক না হয় তা নিশ্চিত করা; যেসব ঋণগ্রহীতা ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ না করার জন্য (ইচ্ছাকৃত ঋণখেলাপি) সেই সমস্ত ঋণ গ্রহীতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া; দেশের শিল্প ও ব্যবসা খাতকে প্রতিযোগিতা সক্ষম করার লক্ষ্যে ব্যাংক ঋণের সুদের হার এক অংকে আনা; হোল্ডিং কোম্পানি এবং সাবসিডিয়ারি কোম্পানি সমূহের কার্যক্রম যুগোপযোগী করার লক্ষ্যে ব্যাংক কোম্পানি আইনে প্রয়োজনীয় সংশোধন আনা।

অর্থমন্ত্রী আরও বলেন, এতো দিন ব্যাংক থেকে কোনো ঋণ গ্রহীতা ঋণ নিয়ে তা পরিশোধে ব্যর্থ হলে তার জন্য কোনো ধরনের ‘এক্সিট’-এর ব্যবস্থা ছিল না। এবার এ কার্যক্রমটি আইনি প্রক্রিয়ায় সুরাহার লক্ষ্যে একটি কার্যকর ইনসলভেন্সি আইন ও ব্যাংক্রাপ্টসি আইনের হাত ধরে ঋণ গ্রহীতাদের এক্সিটের ব্যবস্থা নিচ্ছি।  

একই সঙ্গে ব্যাংক ও আর্থিক খাতের শৃঙ্খলা সুদৃঢ় করার জন্য একটি ব্যাংক কমিশন প্রতিষ্ঠার জন্য সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনার মাধ্যমে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলেও বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
জিসিজি/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।