ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

বাজেট

বাজেট নিয়ে ব‌রিশালে মিশ্র প্র‌তি‌ক্রিয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
বাজেট নিয়ে ব‌রিশালে মিশ্র প্র‌তি‌ক্রিয়া

বরিশাল: ২০১৯-২০ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবিত বাজেটের বৃহৎ আকার ও উন্নয়ন পরিকল্পনাকে অনেকেই স্বাগত জানিয়েছেন। পাশাপাশি দেশীয় সামগ্রীর দাম স্থিতিশীল থাকায় অনেকেই সাধুবাদ জানিয়েছেন। আবার শিক্ষা, স্বাস্থ্য ও চিকিৎসাক্ষেত্রে আরও অর্থ বরাদ্দ দেওয়ার প্রয়োজন ছিল বলে অনেকেই মত প্রকাশ করেছেন।

শহীদ আব্দুর রব সেরনিয়াবত বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন বলেন, দেশীয় উৎপাদিত পণ্যের দাম স্থিতিশীল থাকায় দেশীয় শিল্পায়নের বিস্তার ঘটবে। ফলে দেশের মানুষ উপকৃত হবে।

আবার কৃষি পণ্যের ওপর ২০ শতাংশ প্রণোদনা কৃষকদের জন্য উপকারী হবে। পাশাপাশি পুরো বাজেটাই দেশের মানুষের কাজে আসবে।

তবে এবারেই বাজেট নিয়ে মানুষের মধ্যে বিরুপ কোনো প্রভাব নেই বলে জানিয়েছেন বরিশালের তরুণ সংগঠক আমিনুল ইসলাম ফিরোজ।

তিনি বলেন, দেশীয় ও নিত্য প্রয়োজনীয় পণ্যের ওপর বাজেটের কোনো প্রভাব নেই। নিত্য প্রয়োজনীয় কোনো কিছুরই দর বাড়েনি। তাই মানুষও এতে সন্তুষ্ট আছে। তবে মোবাইল ফোন ও কল রেটের ওপর করারোপ বৃদ্ধি নিয়ে রয়েছে দ্বিমত। আমার মতে সরকার যা করছে তা চিন্তা ভাবনা করেই করছে। এতে করে মোবাইলের অপব্যবহার হ্রাস পাবে। পাশাপাশি সব সেক্টরেই যুগোপযোগী হিসাব কষে বাজেট ঘোষণা করা হয়েছে বলে আমি মনে করি।

বরিশাল জেলা বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, বিশাল অঙ্কের বাজেট এটি। যেখানে রাজস্ব খাতে বিশাল একটা অংশে অর্থ জনগণের কাছ থেকে আসবে। কিন্তু তার অনুকূলে শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসাখাতে এক ধরনের নিম্নস্তরের বরাদ্দ দেওয়া হচ্ছে। আমলাতান্ত্রিক খাতে বরাদ্দে বিশাল একটা অংশ থাকলেও জনগণের ক্ষেত্রে তার কিছুই নেই।

বরিশাল মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন সিকদার বলেন, ‘গণতান্ত্রিক প্রক্রিয়ায় সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে যেখানে সরকার গঠন হয় না। সেখানে সরকার তো আর জনগণের কথা চিন্তা করবে না। এ বাজেট জনকল্যাণমূলক হবে না’।

বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গোটা দেশে যে উন্নয়ন চলছে তা এগিয়ে নিয়ে যেতেই বিশাল অঙ্কের এ বাজেট। দেশের মানুষের অর্থে আমাদের দেশের উন্নয়ন এগিয়ে যাবে। এ বাজেট গণমুখী, এ বাজেট কল্যাণমুখী। সাধারণ মানুষের কাজে আসবে এ বাজেট।

বাংলাদেশ সময়: ০৯৪৫ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
এমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa