ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাজেট

বাজেটে যেসব পণ্যের দাম কমবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, জুন ১১, ২০২০
বাজেটে যেসব পণ্যের দাম কমবে

ঢাকা: করোনা ভাইরাস পরিস্থিতিতে চলতি বছরের বাজেটে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ছাড়াও কৃষি উৎপাদনে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির দাম কমানোর প্রস্তাব করা হয়েছে।

স্বাস্থ্য সুরক্ষার মাস্ক, হ্যান্ড গ্লাভস, পিপিই, আইসিইউ যন্ত্রপাতি, ওষুধ এবং কৃষি কাজে ব্যবহারে হস্তচালিত কৃষি যন্ত্রপাতি, চিনির দাম কমানোর প্রস্তাব করা হয়।  

বৃহস্পতিবার (১১ জুন) বিকেল সোয়া ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেছেন।

শুল্ক হ্রাস করার ফলে বাজেটে কৃষিপণ্য রোলার চেইন, বল-বেয়ারিং, এমএস সিট, গিয়ার বক্স ও পার্টস, টায়ার-টিউব ইত্যাদিতে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে।  

পোলট্রি ও মৎস্য পণ্যের মধ্যে রয়েছে- সয়াবিন তেলের কেক ৫ শতাংশ থেকে কমিয়ে শূন্য ও সয়া প্রোটিনের ক্ষেত্রে ১০ শতাংশ থেকে কমিয়ে শূন্য শতাংশ করা হয়।  

দেশীয় শিল্পের প্রতিরক্ষণে মর্টার, ফটো সেনসেটিভ প্লেট ৫ শতাংশ কমানোর প্রস্তাব করা হয়। কম্প্রেসার শিল্পে লুব্রিকেট বা কাটিং ওয়েল এবং বিটুমিন মিনারেল ওয়েল ১০ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করেছেন অর্থমন্ত্রী।

পাদুকা শিল্প ও টেক্সটাইল ফেব্রিসের বিভিন্ন সরঞ্জমাদিতে ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।  

স্বর্ণ আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট শূন্যে নামিয়ে আনার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।  

এছাড়াও, প্যারাফিন ওয়াক্স, হস্তচালিত কৃষি যন্ত্র, বৈদ্যুতিক সিগন্যালিং পণ্য এবং রেগুলেটরি ডিউটি হ্রাসের ফলে শিল্পের জন্য ইথিলিন বা প্রোপিলিন, আর্টিফিশিয়াল গার্টস ইত্যাদির দাম কমবে বলে জানান অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুন ১১, ২০২০
এমআইএইচ​/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।