ঢাকা, সোমবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৪ জুন ২০২১, ০৩ জিলকদ ১৪৪২

বাজেট

আর্থিকখাতে স্থিতিশীলতা নিশ্চিত করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, জুন ১১, ২০২০
আর্থিকখাতে স্থিতিশীলতা নিশ্চিত করা হবে

ঢাকা: জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশের আর্থিকখাতে স্থিতিশীলতা নিশ্চিতকরণে আগামীতে বেশকিছু পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেল সোয়া ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্রস্তাবিত বাজেট বক্তব্যে এ পদক্ষেপ নেওয়ার কথা জানান অর্থমন্ত্রী।

মহামারি করোনা ভাইরাস সংকটময় পরিস্থিতি এবং অর্থনীতি পুনরুদ্ধারে মানুষের জীবন-জীবিকার কথা চিন্তায় রেখে এবারের বাজেটের শিরোনাম ‘অর্থনৈতিক উত্তরণ: ভবিষ্যৎ পথ পরিক্রমা’।

অর্থমন্ত্রী বলেন, দেশের আর্থিক খাতে স্থিতিশীলতা নিশ্চিতকরণে আগামীতে মাইক্রো প্রুডেন্সিয়াল পলিসি বিষয়ে কনসেপ্ট পেপার প্রণয়ন, আন্তর্জাতিক উত্তম-চর্চা বিবেচনায় নিয়ে ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি ম্যাপ প্রণয়ন এবং সিস্টেমিক ঝুঁকি বিবেচনায় নিয়ে স্ট্রেস টেস্টিং গাইডলাইন প্রণয়ন করা হবে। দেশে উন্নত ঋণ সংস্কৃতি গড়ে তোলার লক্ষ্যে ঋণ গ্রহিতারা যাতে নির্ধারিত সময়ে ঋণ পরিশোধে সক্ষম হয়, সে লক্ষ্যে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহৎ ঋণগুলোকে আরও নিবিড়ভাবে পরিবীক্ষণ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ঋণ মনিটরিং ব্যবস্থাকে জোরদার করার লক্ষ্যে সেন্ট্রাল ডাটাবেস ফর লার্জ ক্রেডিট (সিডিএলসি) গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জুন ১১, ২০২০
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa