ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্যারিয়ার

১২ হাজার জনকে প্রশিক্ষণ দেবে যুব উন্নয়ন অধিদপ্তর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
১২ হাজার জনকে প্রশিক্ষণ দেবে যুব উন্নয়ন অধিদপ্তর

দেশের বেকার যুবক ও নারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ, স্বাবলম্বী এবং আত্মকর্মী হিসেবে গড়ে তুলতে সারাদেশে প্রশিক্ষণ দিচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তর।

দেশের বেকার যুবক ও নারীদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ, স্বাবলম্বী এবং আত্মকর্মী হিসেবে গড়ে তুলতে সারাদেশে প্রশিক্ষণ দিচ্ছে যুব উন্নয়ন অধিদপ্তর। ১৮ থেকে ৩৫ বছর বয়সী বেকার যুবক বা নারীরা এসব প্রশিক্ষণে অংশ নিতে পারবেন।

১ জানুয়ারী ২০১৭ তারিখে শুরু হতে যাওয়া অনাবাসিক সাতটি কোর্সে সারাদেশে মোট ১১ হাজার ৭৭০ জন প্রশিক্ষণার্থী অংশ নিতে পারবেন। কোর্সগুলোতে ভর্তি হতে চাইলে আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে এবং নির্ধারিত তারিখে প্রশিক্ষণার্থীর নিজ জেলার যুব উন্নয়ন অধিদপ্তরের কার্যালয়ে সাক্ষাতকারের জন্য উপস্থিত হতে হবে। প্রশিক্ষণের বিস্তারিত খোঁজখবর জেনে নিন একনজরে-

'পোশাক তৈরি' বিষয়ক প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ৩ মাস। অষ্টম শ্রেণি পাস হলেই ভর্তির জন্য আবেদন করা যাবে। কোর্স ফি ৫০ টাকা। এ কোর্সে ভর্তিচ্ছুদের সাক্ষাতকার নেয়া হবে  আগামী ২৯ ডিসেম্বর ২০১৬ তারিখে। সারাদেশে ১ হাজার ৭৫০ জন 'পোশাক তৈরি' বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন।

'মডার্ন অফিস ম্যানেজমেন্ট অ্যান্ড কম্পিউটার অ্যাপ্লিকেশন' কোর্সে ভর্তির শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে এইচএসসি পাস। ৬ মাস মেয়াদী কোর্সটির জন্য ৫০০ টাকা কোর্স ফি জমা দিতে হবে। আগ্রহী প্রার্থীরা আগামী ২৯ ডিসেম্বর সাক্ষাতকারের জন্য উপস্থিত হতে হবে। সারাদেশে ১ হাজার ১১০ জনকে এ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

'কম্পিউটার বেসিক' কোর্সে ৬ মাস মেয়াদী প্রশিক্ষণ দেয়া হবে। এইচএসসি পাস প্রার্থীরা কোর্সটিতে ভর্তি হতে পারবেন। কোর্স ফি ১ হাজার টাকা। ভর্তিচ্ছুদের আগামী ২৭ ডিসেম্বর সাক্ষাতকার নেয়া হবে। সারাদেশে ২ হাজার ৮৬০ জন 'কম্পিউটার বেসিক' কোর্সে প্রশিক্ষণ নিতে পারবেন।

'কম্পিউটার গ্রাফিক্স অ্যান্ড ভিডিও এডিটিং' কোর্সে ভর্তির জন্য কমপক্ষে এইচএসসি পাস এবং কম্পিউটার বেসিক কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। ৬ মাস মেয়াদী প্রশিক্ষণের কোর্স ফি ২ হাজার টাকা। আগ্রহী প্রার্থীদের সাক্ষাতকার নেয়া হবে আগামী ২৭ ডিসেম্বর ২০১৬ তারিখে। সারাদেশে ২০০ জনকে এ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

'ইলেকট্রিক্যাল অ্যান্ড হাউজওয়্যারিং' বিষয়ক প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ৬ মাস। অষ্টম শ্রেণি পাস হলেই ভর্তির জন্য আবেদন করা যাবে। কোর্স ফি ৩০০ টাকা। এ কোর্সে ভর্তিচ্ছুদের সাক্ষাতকার নেয়া হবে  আগামী ২৮ ডিসেম্বর ২০১৬ তারিখে। সারাদেশে ১ হাজার ৯৫০ জন এ বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন।

'রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং' কোর্সে ভর্তির জন্য অষ্টম শ্রেণি পাস হতে হবে। ৬ মাস মেয়াদী প্রশিক্ষণের জন্য কোর্স ফি লাগবে ৩০০ টাকা । সাক্ষাতকারের তারিখ ২৮ ডিসেম্বর ২০১৬। এ বিষয়ে সারাদেশে প্রশিক্ষণ দেয়া হবে  ১ হাজার ৯৫০ জনকে।

'ইলেকট্রনিক্স' প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ৬ মাস। অষ্টম শ্রেণি পাস প্রার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কোর্স ফি ৩০০ টাকা। কোর্সে ভর্তিচ্ছুদের সাক্ষাতকার নেয়া হবে  আগামী ২৮ ডিসেম্বর ২০১৬ তারিখে। সারাদেশে ১ হাজার ৯৫০ জন এ বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন।

আবেদনের নিয়ম:
আবেদনের জন্য নির্ধারিত ফরম যুব উন্নয়ন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dyd.gov.bd) পাওয়া যাবে। অথবা প্রত্যেক উপজেলার উপ-পরিচালক/ কো-অর্ডিনেটর/ ডেপুটি কো-অর্ডিনেটরের কার্যালয় এবং উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় থেকেও বিনামূল্যে ফরম সংগ্রহ করা যাবে।

শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি, জন্ম নিবন্ধন/ জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং দুই কপি পাসপোর্ট সাইজের ছবিসহ পূরণকৃত আবেদন ফরম ইউনিয়ন ডিজিটাল সেন্টার/ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয়/ জেলা কার্যালয় বা যুব প্রশিক্ষণ কেন্দ্রে জমা দিতে হবে।  

যুব উন্নয়ন অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখতে ক্লিক করুন

প্রিয় পাঠক, আপনার প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি, ক্যারিয়ার বিষয়ক যেকোন প্রশ্নের উত্তর জানতে, আপনার মতামত জানাতে বা লেখা পাঠাতে চাইলে আমাদের ইমেইল করুন [email protected] ঠিকানায়। বাংলানিউজের সাথেই থাকুন...

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।