ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ক্যারিয়ার

৩৮তম বিসিএসের আবেদন শুরু

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১০ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
৩৮তম বিসিএসের আবেদন শুরু

৩৮তম বিসিএসে অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীদের অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে। ১০ জুলাই সকাল ১০টা থেকে শুরু হয়ে অনলাইন আবেদন প্রক্রিয়া চলবে ১০ আগস্ট সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে মোবাইল ফোনের মাধ্যমে পরীক্ষার আবেদন ফি ১৬ আগস্ট সন্ধ্যা ৬টা পর্যন্ত জমা দেওয়া যাবে।

আগ্রহী প্রার্থীদের bpsc.teletalk.com.bd বা bpsc.gov.bd ওয়েবসাইটে দেয়া বিপিএসসি-১ ফরম পূরণ করে আবেদন করতে হবে। এবারই প্রথমবারের মতো বিসিএসের আবেদনে জাতীয় পরিচয়পত্র নম্বর বাধ্যতামূলক করা হয়েছে।

তাই অনলাইন আবেদনের সময় জাতীয় পরিচয়পত্র সাথে রাখতে হবে।

অনলাইনে আবেদন ফরম পূরণ শেষে প্রাপ্ত ইউজার আইডি ব্যবহার করে মোবাইলের মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। সাধারণ প্রার্থীদের জন্য আবেদন ফি ৭০০ টাকা। তবে প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের ক্ষেত্রে ফি লাগবে ১০০ টাকা। সঠিকভাবে আবেদন ফরম পূরণ এবং আবেদন ফি জমা দেয়ার জন্য আবেদন শুরুর পূর্বেই বিপিএসসির ওয়েবসাইটে দেয়া নির্দেশনা পড়ে নেয়া ভালো।

উল্লেখ্য, গত ২০ জুন সাধারণ ক্যাডারে ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং সাধারণ শিক্ষা ক্যাডারে ৯৫৫টিসহ মোট ২৪ ক্যাডারে দুই হাজার ২৪টি শূন্য পদে নিয়োগের জন্য ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিজ্ঞপ্তি অনুযায়ী চলতি বছরের অক্টোবরেই প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

৩৮তম বিসিএসের ক্যাডারভিত্তিক পদসংখ্যা দেখুন

৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন

প্রিয় পাঠক, আপনার প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি, ক্যারিয়ার বিষয়ক যেকোন প্রশ্নের উত্তর জানতে, আপনার মতামত জানাতে বা লেখা পাঠাতে চাইলে আমাদের ইমেইল করুন [email protected] ঠিকানায়। বাংলানিউজের সাথেই থাকুন...

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।