ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পাথরঘাটায় খালি কলসি নিয়ে ‘পানি সমাবেশ’

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
পাথরঘাটায় খালি কলসি নিয়ে ‘পানি সমাবেশ’

পাথরঘাটা (বরগুনা): বিশ্ব পানি দিবসে ‘সুপেয় পানি খাবো, সুস্থ শরির রাখবো, পানির দেশে পানি নেই, সুপেয় পানির ব্যবস্থা চাই’ স্লোগানকে সামনে রেখে বরগুনার পাথরঘাটায় 'পানি সমাবেশ' অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ মার্চ) বেলা ১১টার দিকে বলেশ্বর নদ সংলগ্ন রুহিতা গ্রামের একটি বিলে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপারস বাংলাদেশ, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোল ও সেইভ পাথরঘাটা পরিবেশ কমিটির যৌথ আয়োজনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

পাথরঘাটায় পর্যাপ্ত সুপেয় পানি পাওয়া যায় না। এখানকার মানুষের মধ্যে নিয়মিত দেখা যায় পানির জন্য হাহাকারের চিত্র। এক কলসি পানির জন্য তাদের পাড়ি দিতে হয় কয়েক গ্রাম। তারপরেও অনেক সময় খাওয়ার মতো পানি না পেয়ে দুঃশ্চিন্তায় পড়তে হয় তাদের। প্রতি বছরই বিভিন্ন এলাকায় মিঠা পানির স্তর নিচে নেমে যায়। এতে সুপেয় পানির অভাব দিন দিন আরও বাড়ছে। এখানে শুকনো পুরো মৌসুমে পানির সংকট তীব্র থাকে। বিশেষ করে পাথরঘাটায় গভীর নলকূপ স্থাপন সম্ভব না হওয়ায় এখনকার মানুষের দুঃখের যেন শেষ নেই।

বর্তমানে এখানকার মানুষ কয়েকটি গ্রাম মিলে একটি করে পুকুরের পানি পান করেন। পুকুর থেকে পানি নিয়ে সেটি ফুটিয়ে পান করতে হয়। আবার অনেক সময় সেই পানিও লবনাক্ত থাকে। এছাড়া পুকুরের পানি ঘোলা থাকায় সেটি পান করতে অনেক কষ্ট হয়। তাই স্থানীয় সচেতনদের মতে, পানির ঘাটতি পুরণে বিকল্প ব্যবস্থা ও তা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া উচিত। এমন দাবি থেকেই তারা পানি সমাবেশ করেছেন।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন ইউপি সদস্য রেজাউল করিম, বেসরকারি উন্নয়ন সংস্থা সংকল্প ট্রাস্টের নির্বাহী পরিচালক মির্জা শহিদুল ইসলাম খালেদ, সাংবাদিক আরিফুর রহমান, এএসএম জসিম, টাইগার টিমের সদস্য জাকির হোসেন, রফিকুল ইসলাম, ইব্রাহিম সাওজাল, শফিকুল ইসলাম খোকন প্রমুখ।

সমাবেশে অন্তত দুই শতাধিক স্থানীয়রা উপস্থিত থেকে খালি কলসি নিয়ে নিরাপদ পানির দাবি জানান।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, মার্চ ২২, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।