ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জাতিসংঘ জলবায়ু সম্মেলনে আমিরাতকে সহযোগিতা দেবে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক  করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
জাতিসংঘ জলবায়ু সম্মেলনে আমিরাতকে সহযোগিতা দেবে বাংলাদেশ

ঢাকা:  ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) ট্রয়কার সদস্য হিসেবে ২৮তম জাতিসংঘ জলবায়ু সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে সংযুক্ত  আরব আমিরাতকে সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২০ জুলাই)  ২৮তম  জলবায়ু সম্মেলনের (কপ-২৮)  প্রেসিডেন্ট এবং সংযুক্ত আরব আমিরাতের শিল্প ও উন্নত প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ড. সুলতান আহমেদ আল জাবেরের সঙ্গে  এক বৈঠকে তিনি  এ আশ্বাস দেন।

পররাষ্ট্রমন্ত্রী কপ-২৮ এর প্রেসিডেন্টকে বাংলাদেশ  সফরকালে সরকার, সুশীল সমাজ এবং যুব প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করার জন্য ধন্যবাদ জানান।


ড. আল জাবের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে  সাক্ষাৎ নিয়ে  গভীর সন্তোষ প্রকাশ করেন।  

পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন জোর দিয়ে বলেন, বাংলাদেশ প্রস্তাবিত ক্ষয়ক্ষতি তহবিলের বিষয়ে একটি সুনির্দিষ্ট ফলাফল দেখতে চায়। কপ-২৮ প্রেসিডেন্ট-নির্বাচিত ব্যক্তি তার মেয়াদে তহবিল চালু করার বিষয়ে আশা প্রকাশ করেছেন।  

পররাষ্ট্রমন্ত্রী জলবায়ুর প্রভাবের কারণে বাস্তুচ্যুতদের পরিস্থিতি মোকাবিলার গুরুত্ব পুনর্ব্যক্ত করেন।  

তিনি আরও বলেন, জলবায়ু অভিবাসীদের পুনর্বাসনের ভার বৈশ্বিক নেতৃত্বের ভাগাভাগি করা উচিত।

ড. আব্দুল মোমেন সংযুক্ত আরব আমিরাতের  সবুজায়নের উদ্যোগের প্রশংসা করেন।  এ  প্রচেষ্টাকে আরও ত্বরান্বিত করতে বীজ, চারা এবং মানবসম্পদ দিয়ে সহায়তার প্রস্তাব দেন তিনি।  
ড.  আল জাবের এ প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছেন। দুই মন্ত্রী জ্বালানি সরবরাহ এবং নবায়নযোগ্য জ্বালানির ক্ষেত্রে সহযোগিতা আরও বাড়ানোর  সম্ভাবনা নিয়েও আলোচনা করেন।  

সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রী এসব ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে বাংলাদেশের চাহিদা  মূল্যায়ন করার প্রস্তাব দেন।

উভয় মন্ত্রী আগামী বছর দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০তম বার্ষিকী যথাযথভাবে পালনে আগ্রহ প্রকাশ করেন। ড. মোমেনকে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর শুভেচ্ছা জানান ড.  আল জাবের।

বাংলাদেশ সময়:  ১২৫০    ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
টিআর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।