ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

চট্টগ্রাম অঞ্চলের বন্যা পরিস্থিতি উন্নতির আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
চট্টগ্রাম অঞ্চলের বন্যা পরিস্থিতি উন্নতির আভাস

ঢাকা: আগামী বুধবারের (৯ আগস্ট) মধ্যে চট্টগ্রাম অঞ্চলের চার জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এমন তথ্য জানিয়েছে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় (বুধবার নাগাদ) দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকা ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এ সময়ে অতিভারী বৃষ্টিপাতের প্রবণতা কমে আসায় এ অঞ্চলের প্রধান নদীসমূহের (মুহুরী, ফেনী, হালদা, কর্ণফুলী, সাঙ্গু ও মাতামুহুরী) পানির সমতল ধীর গতিতে হ্রাস পেতে পারে। ফলে ফেনী, কক্সবাজার, চট্টগ্রাম ও বান্দরবান জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

এদিকে আগামী শুক্রবার নাগাদ ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীসমূহের পানির সমতল বৃদ্ধি পর্যন্ত অব্যাহত থাকতে পারে।  

অন্যদিকে গঙ্গা-পদ্মা নদীসমূহের পানির সমতল স্থিতিশীল আছে, যা অব্যাহত থাকতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদীসমূহের পানি সমতল বাড়ছে। আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ অঞ্চলের প্রধান নদ-নদীসমূহের (সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, সারিগোয়াইন, ঝালুখালি, ভোগাই-কংশ, সোমেশ্বরী, যদুকাটা) পানির সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।