ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঢাকায় ৬ ঘণ্টায় ১১৩ মিলিমিটার বৃষ্টি, হাঁটু থেকে কোমর পানি

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
ঢাকায় ৬ ঘণ্টায় ১১৩ মিলিমিটার বৃষ্টি, হাঁটু থেকে কোমর পানি

ঢাকা: রাজধানী ঢাকায় মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর)। ওই দিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ছয় ঘণ্টায় ১১৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে ঢাকায়।

 

অতি ভারী বৃষ্টিপাতের কারণে রাজধানীতে জলাবদ্ধতা তৈরি হয়। এতে রাজধানীর বেশিরভাগ সড়ক পানির নিচে তলিয়ে যায়। রাজধানীর রাস্তাগুলোর কোথাও ছিল হাঁটু পানি, কোথাও কোমর পানি।

বৃষ্টির মধ্যে মিরপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে চারজনের মৃত্যু হয়েছে। অনেক স্থানে গাছের ডালপালা ভেঙে পড়েছে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে থেমে থেমে কয়েক দফায় বৃষ্টিপাত হলেও সন্ধ্যার পর অবিরাম বর্ষণ শুরু হয়। রাত বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টিপাতের পরিমাণও বেড়ে যায়। মুষলধারে বৃষ্টিতে তলিয়ে যায় রাজধানীর বেশিরভাগ এলাকা। জলাবদ্ধতা তৈরি হয় সড়ক এবং আবাসিক এলাকায়।  

জলাবদ্ধতার কারণে সন্ধ্যার পর কর্মজীবী মানুষ ঘরে ফিরতে প্রচণ্ড ভোগান্তিতে পড়েন। পানি জমে থাকা সড়কে অনেক গাড়ি বিকল হয়ে পড়ে। এতে যানজট আরও বেড়ে যায়।

রাজধানীর মিরপুর, মোহাম্মদপুর, ধানমন্ডি, পুরান ঢাকা, মতিঝিল, মহাখালী, কাকলী, বনানী, উত্তরাসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার খবর পাওয়া যায়।

রাত ২টার দিকে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বাংলাদেশকে বলেন, ঢাকায় সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ১১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
এমআইএইচ/ইইউডি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।