ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বর্ষা বিদায় নিয়েছে, আসছে শীতের হাওয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
বর্ষা বিদায় নিয়েছে, আসছে শীতের হাওয়া

ঢাকা: দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু তথা বর্ষা সারাদেশ থেকে বিদায় নিয়েছে। আর হিমালয় থেকে আসতে শুরু করেছে উত্তর-পশ্চিম মৌসুমি বায়ু।

ফলে ধীরে ধীরে কমবে রাতের তাপমাত্রা।

এমন তথ্য জানিয়েছেন সহকারী আবহাওয়াবিদ আফরোজা সুলতানা। তিনি বলেন, ইতোমধ্যে গ্রাম অঞ্চলে কুয়াশা পড়তে শুরু করেছে। শীত আসার প্রক্রিয়া চলছে। এখন তাপমাত্রা কমতে থাকবে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু গত কয়েকদিন ধরেই বিদায় নেওয়ার প্রক্রিয়ায় ছিল। সোমবার (১৬ অক্টোবর) পুরোপুরি বিদায় নিয়েছে। ফলে আকাশ আংশিক মেঘলা থাকলেও বৃষ্টিপাতের সম্ভবনা নেই বললেই চলে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকাল পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮-১২ কিলোমিটার।

মঙ্গলবার সকাল থেকে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকাল পর্যন্তও অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা থাকবে প্রায় অপরিবর্তিত।

ঝোড়ো হাওয়ার শঙ্কা না থাকায় নদীবন্দরগুলোতেও কোনো সতর্কতা নেই। এখন পর্যন্ত কোনো শঙ্কা না থাকলেও চলতি মাসে সাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হওয়ার আভাস রয়েছে। এর মধ্যে যে কোনো একটি আবার ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।