ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তাপমাত্রা বাড়লেও শীতের দাপট কমেনি, আজও বন্ধ রাজশাহীর স্কুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
তাপমাত্রা বাড়লেও শীতের দাপট কমেনি, আজও বন্ধ রাজশাহীর স্কুল

রাজশাহী: রাজশাহীতে তাপমাত্রা বাড়লেও শীতের দাপট কমেনি। অনেক দিন পর রৌদ্রোজ্জ্বল দিনের মুখ দেখা গেলেও শীতার্ত মানুষগুলোকে ভোগাচ্ছে হিমেল হাওয়া।

শীতের তীব্রতা বাড়ায় সোমবার (২১ জানুয়ারি) দ্বিতীয় দিনের মতো বন্ধ আছে রাজশাহীর সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়। একইসঙ্গে বন্ধ আছে কিন্ডারগার্টেনগুলোও।

কনকনে শীতের কারণে রাজশাহীর ক্লিনিক ও হাসপাতালগুলোতে বেড়েছে রোগীর সংখ্যা। এমন অবস্থায় আজকে তাপমাত্রা সামান্য বাড়লেও আবহাওয়া অফিস বলছে, আগামীকাল ফের কমতে পারে তাপমাত্রা।

রাজশাহীতে জেঁকে বসা শীতের এমন অবস্থায় গেল সাতদিনের আবহাওয়ার গতি বিশ্লেষণ করে দেখা গেছে, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ থেকে ১৩ ডিগ্রির ঘরেই থাকছে। আর সর্বোচ্চ তাপমাত্রা থাকছে ১৯ থেকে ২১ ডিগ্রির ঘরে।

সর্বশেষ আজ সোমবার (২১ জানুয়ারি) রাজশাহীতে দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলিসিয়াস। এছাড়া সর্বোচ্চ তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহীতে শীতের তীব্রতা বাড়ায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইদুল ইসলাম বলেন, রাজশাহী জেলায় ১ হাজার ৫৭টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। একইসঙ্গে প্রায় ৮শ কিন্ডারগার্টেনও বন্ধ রয়েছে। এই তীব্র শীতে বিদ্যালয়গুলোতে পাঠদান বন্ধ থাকবে। তবে বিদ্যালয়গুলোতে যথারীতি অন্য অফিসিয়াল কার্যক্রম চালু থাকবে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিদ্যালয় বন্ধ থাকবে কি না প্রশ্নে তিনি বলেন, এ বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।  আবহাওয়া অফিসের সঙ্গে সমন্বয় করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের রাজশাহী আঞ্চলিক উপ-পরিচালক ড. শরমিন ফেরদৌস চৌধুরী বলেন, রোববার (২১ জানুয়ারি) থেকে রাজশাহী জেলার মাধ্যমিক পর্যায়ের সব স্কুল বন্ধ রয়েছে। তবে ক্লাস-পরীক্ষা বাদে স্কুলের সব প্রশাসনিক কার্যক্রম চলছে। তাপমাত্রা বাড়লেই আবারও স্কুলগুলো খুলে দেওয়া হবে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আব্দুস সালাম বলেন, সোমবার সকাল ৯টায় রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস। আর বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২০ ডিগ্রি সেলসিয়াস।  তবে দিনভরই ঠাণ্ডা বাতাস বইছে। তাই মঙ্গলবার (২৩ জানুয়ারি) তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে। আজ সকাল ৯টায় বাতাসের আদ্রতা ছিল ৮৭ শতাংশ এবং বিকেল ৩টায় ৬০ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।