ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

দক্ষিণ-পূর্বাঞ্চলেও বন্যা হতে পারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
দক্ষিণ-পূর্বাঞ্চলেও বন্যা হতে পারে

ঢাকা: বৃষ্টিপাত বাড়ায় উত্তর-পূর্বাঞ্চলের মতো দক্ষিণ-পূর্বাঞ্চলের নদীর পানি বাড়ছে। ফলে সে সব এলাকাতেও বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

সোমবার (১৯ আগস্ট) এমন পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

পাউবোর নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান জানিয়েছেন, ব্ৰহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানির সমতল কমছে, যা আগামী দুদিন অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল স্থিতিশীল আছে, যা অব্যাহত থাকতে পারে।

খোয়াই ও গোমতী ব্যতীত দেশের উত্তর-পূর্বাঞ্চল ও পূর্বাঞ্চলের অন্যান্য প্রধান নদীসমূহের পানির সমতল সামগ্রিকভাবে কমছে।

আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, আগামী তিনদিনে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে, এ সময় উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার প্রধান নদীসমূহের পানির সমতল কতিপয় পয়েন্টে সময় বিশেষে বাড়তে পারে।

আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে, এ সময়ে দক্ষিণ-পূর্বাঞ্চলের ফেনী, চট্টগ্রাম, বান্দরবান এবং কক্সবাজার জেলার মুহুরি, ফেনী, হালদা, সাঙ্গু ও মাতামুহুরিসহ অন্যান্য প্রধান নদীসমূহের পানি সমতল কতিপয় পয়েন্টে সময় বিশেষে দ্রুত বাড়তে পারে এবং স্বল্প মেয়াদে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে পারে।

পাউবো জানিয়েছে বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১১৬টি স্টেশনের মধ্যে পানির সমতল বেড়েছে ৪৬টিতে, কমেছে ৬৮টিতে। অপরিবর্তিত আছে দুদিন স্টেশনের পানির সমতল।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২৪
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।