ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪৩১, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১১ রবিউল আউয়াল ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

রোববারের মধ্যে ফেনীসহ চট্টগ্রাম অঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৪
রোববারের মধ্যে ফেনীসহ চট্টগ্রাম অঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে

ঢাকা: রোববারের (১৪ সেপ্টেম্বর) মধ্যে ফেনীসহ চট্টগ্রাম অঞ্চলের নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) এমন তথ্য জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

পাউবোর নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান জানিয়েছেন, দেশের সব প্রধান নদ-নদীসমূহের পানির সমতল বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। চট্টগ্রাম বিভাগের মুহুরী, ফেনী ও মাতামুহুরী নদীসমূহের পানির সমতল কমছে, গোমতী নদীর পানির সমতল স্থিতিশীল আছে। অপরদিকে হালদা ও সাঙ্গু নদীর পানির সমতল বাড়ছে।

আবহাওয়া সংস্থাসমূহের পূর্বাভাস অনুযায়ী, দেশে এবং উজানে ভারী বৃষ্টিপাতের (৪৪-৮৮মি.মি/২৪ ঘণ্টা) প্রবণতার পরিপ্রেক্ষিতে, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগের নদীসমূহের পানির সমতল বাড়তে পারে এবং চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর জেলার কতিপয় নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।

এদিকে ঢাকা, বরিশাল ও খুলনা বিভাগের নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে। আবহাওয়া সংস্থাসমূহের তথ্যানুযায়ী, যশোর ও তৎসংলগ্ন এলাকায় একটি গভীর স্থল নিম্নচাপ অবস্থান করছে এবং আগামী দুই দিন উপকূলীয় ও দেশের মধ্যাঞ্চলে অতি ভারী বৃষ্টিপাতের (≤৮৯ মি.মি/২৪ ঘণ্টা) পূর্বাভাস রয়েছে। এর ফলে এ সময় ঢাকা, বরিশাল ও খুলনা বিভাগের নদীসমূহের পানির সমতল বাড়তে পারে।

এছাড়া ব্রহ্মপুত্র নদের পানির সমতল স্থিতিশীল আছে অপরদিকে যমুনা নদীর পানি সমতল কমছে। আগামী পাঁচ দিন পর্যন্ত ব্ৰহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানির সমতল ধীর গতিতে কমতে পারে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

গঙ্গা নদীর পানির সমতল স্থিতিশীল আছে অপরদিকে পদ্মা নদীর পানির সমতল কমছে। আগামী তিন দিন পর্যন্ত গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল স্থিতিশীল থাকতে পারে এবং পরবর্তী দুই দিন পানির সমতল কমতে পারে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

অন্যদিকে রংপুর বিভাগের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীসমূহের পানির সমতল স্থিতিশীল আছে। আগামী তিনদিন পর্যন্ত এসব নদীসমূহের পানির সমতল ধীর গতিতে কমতে পারে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

সিলেট বিভাগের সুরমা ও কুশিয়ারা নদীসমূহের পানির সমতলও কমছে এবং অন্যান্য প্রধান নদীসমূহ মনু, সারিগোয়াইন, ধলাই ইত্যাদির পানির সমতল কমছে ও খোয়াই নদীর পানির সমতল স্থিতিশীল আছে। আগামী তিনদিন এ সব নদীর পানির সমতল কমতে পারে এবং বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৪
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।