ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

অচেতন করা হয়েছে বঙ্গ বাহাদুরকে, চলছে উদ্ধার চেষ্টা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৬
অচেতন করা হয়েছে বঙ্গ বাহাদুরকে, চলছে উদ্ধার চেষ্টা

জামালপুর: ট্র্যাঙ্কুলাইজারগানের মাধ্যমে অচেতন করা সম্ভব হয়েছে শিকল ছিঁড়ে লোকালয়ে চলে আসা বঙ্গ বাহাদুরকে। চারবার চেষ্টার পর রোববার (১৪ আগস্ট) দুপুর সোয়া ১২টার দিকে হাতিটিকে অচেতন করতে সক্ষম হয়েছে হাতি উদ্ধারকারী দল।

 

এই দলের প্রধান অসীম মল্লিক বাংলানিউজকে জানান, হাতিটিকে উদ্ধারের জন্য বিশেষভাবে তৈরি ডান্ডাবেড়ি পড়ানো হচ্ছে।
 
স্থানীয়রা বাংলানিউজকে জানান, রোববার সকাল ১০টার দিকে শিকল ও দঁড়ি ছিঁড়ে ছুট দিয়ে সরিষাবাড়ী উপজেলার কামারাবাদ ইউনিয়নের ধানাঢা গ্রামে অবস্থান নেয় হাতিটি। পরে দ্বিতীয় দফা ট্র্যাঙ্কুলাইজারগান দিয়ে ট্র্যাঙ্কুলাইজড (Tranquilize) করা হয়। এর আগে ১১ আগস্ট প্রথম বার হাতিটিকে এভাবে অচেতন করা হয়। এর ১০ ঘণ্টা পর হাতিটি জ্ঞান ফিরে পায়।

হাতি উদ্ধারকারী দলের সঙ্গে থাকা ভেটেরিনারি সার্জন ডা. সৈয়দ হোসেন জানান, ট্র্যাঙ্কুলাইজারগান এর মধ্যে একটি ইনজেকশন থাকে। যা দূর থেকে নিক্ষেপ করলে অচেতনকারী ওষুধ জীবের গায়ে প্রবেশ করে। একবার মেডিসিন প্রবেশ করলে ৩০/৪৫ মিনিটের মধ্যে হাতি অথবা অন্য কোনো জীবজন্তু অচেতন হয়ে পড়ে।  

এদিকে, উদ্ধারের চারদিন পেরিয়ে গেলেও হাতিটিকে এখান থেকে স্থানান্তরের কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এতে আতঙ্কের পাশাপাশি ক্ষোভ বিরাজ করছে স্থানীয়দের মধ্যে। কারণ জামালপুরে প্রায়ই হাতির আক্রমণে হতাহতের ঘটনা ঘটে। তছনছ হয় বাড়িঘর।  

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৬
এসআই 

**ফের শিকল ছিঁড়ে লোকালয়ে বঙ্গ বাহাদুর, অচেতন করার চেষ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।