ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

লাউয়াছড়ায় অবমুক্ত করা হলো মেছোবাঘ-হলুদ কাছিম

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
লাউয়াছড়ায় অবমুক্ত করা হলো মেছোবাঘ-হলুদ কাছিম ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া বিটে একটি মেছো বাঘ (Fishing Cat) ও হলুদ কাইট্টা বা কচ্ছপ (Yellow Turtle) অবমুক্ত করা হয়েছে।

রোববার (০৬ নভেম্বর) বিকেলে প্রাণী দু’টিকে অবমুক্ত করা হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সূত্রে জানা গেছে, হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দীঘলবাগ ইউপির বনকাদিপুর গ্রাম থেকে মেছোবাঘ এবং মৌলভীবাজারের শেরপুর মাছের বাজার থেকে হলুদ কাইট্টা উদ্ধার করে লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়।  

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, ‘গোপন সূত্রের ভিত্তিতে খবর পেয়ে এ দুটো প্রাণীকে আমরা উদ্ধার করে নিয়ে আসি এবং বিকেলে প্রকৃতির মধ্যে তাদের ফিরিয়ে দেই’।

কাছিমের দুই ধরনের ইংরেজি বানান অর্থাৎ Turtle এবং Tortoise প্রসঙ্গে তিনি বলেন, Turtle শব্দের কাছিমগুলো সম্পূর্ণরূপে পানির ওপর নির্ভরশীল। এদের পা এবং পায়ের আঙ্গুল-নখ সাঁতারের জন্য বিশেষভাবে তৈরি। আর Tortoise শব্দের কাছিমগুলো ডাঙ্গায় বা বন-পাহাড়ে বসবাস করে।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬

বিবিবি/এএটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad