ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু অর্থায়নে কূটকৌশলে পা দিচ্ছে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
জলবায়ু অর্থায়নে কূটকৌশলে পা দিচ্ছে সরকার

সরকার জলবায়ু অর্থায়নে উন্নত দেশগুলোর কূটকৌশলে পা দিচ্ছে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

ঢাকা: সরকার জলবায়ু অর্থায়নে উন্নত দেশগুলোর কূটকৌশলে পা দিচ্ছে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

বুধবার (২৩ নভেম্বর) রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে বেলা ১১টায় আয়োজিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।


তিনি বলেন, উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তনে এখন ক্ষতিপূরণ না দিয়ে ঋণ সুবিধা দেওয়ার চেষ্টা করছে। কিন্তু এখানে ঋণ সুবিধা নেওয়ার সুযোগ নেই। অনেক সময় এ ধরনের কূটকৌশলে পা দিচ্ছে সরকার।

টিআইবির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার জাকির হোসেন বলেন, প্রতি বছর জাতীয় বাজেটে জলবায়ু ট্রাস্ট ফান্ডে বরাদ্দ কমছে। বাংলাদেশের জন্য এক বছর আগে ৪০ মিলিয়ন ডলার বরাদ্দ হলেও এখনও তা জিসিএফ থেকে ছাড় করায়নি সরকার। সরকারের উচিত এ খাতে বরাদ্দ না কমিয়ে বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া।

টিআইবি থেকে এ সময় আরও জানানো হয়, বৈশ্বিকভাবে সর্বাধিক গ্রিনহাউজ গ্যাস নিঃসরণকারী ১০৯টির অধিক দেশ প্যারিস চুক্তি অনুমোদন করলেও ডোনাল্ড ট্রাম্পের বিজয়ে এ চুক্তি বাস্তবায়নে বিশ্বব্যাপী সংশয় দেখা দিয়েছে। কপ ২২ সম্মেলনে জিসিএফ এ নতুন মাত্র ১৬৫ মিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ২০১২ সালের পর শিল্পোন্নত দেশগুলো বাংলাদেশ জলবায়ু পরিবর্তন রেজিলেন্স তহবিলে নতুন কোনো অর্থায়ন করেনি।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
ইউএম/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।