ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তরুণদের জলবায়ুর দিকে মনোযোগ দিতে হবে: আবেদ

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৭ ঘণ্টা, মার্চ ৫, ২০১৯
তরুণদের জলবায়ুর দিকে মনোযোগ দিতে হবে: আবেদ স্যার ফজলে হাসান আবেদ। ছবি-বাংলানিউজ

সাভার (ঢাকা): ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ বলেছেন, জলবায়ু পরিবর্তন হচ্ছে। এ বিষয়টির দিকে আজকের তরুণদের মনোযোগ দেওয়া উচিত। কারণ, তাদের ভবিষ্যতের জলবায়ু পরিবর্তনের বড় প্রভাব পড়বে।

তিনি আরও বলেন, আমরা এখন যেভাবে সম্পদের ব্যবহার করছি, তা পরিবর্তন হওয়া দরকার। এক্ষেত্রে আমি আশা করবো, তরুণরা এগিয়ে আসবে।

কারণ, টেকসই উন্নয়নই সুন্দর ভবিষ্যতের চাবিকাঠি।

সোমবার (৪ মার্চ) দুপুরে সাভারে ব্র্যাক সিডিএম-এ দু’দিনব্যাপী ফ্রুগাল ইনোভেশন ফোরামের সমাপনী দিনে এসব কথা বলেন তিনি।

দক্ষতা, প্রযুক্তি ও তারুণ্য- এ প্রতিপাদ্য নিয়ে পঞ্চম বারের মতো এ ফোরামের আয়োজন করে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।  

এতে অংশ নেন ভারত, নেপাল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ডেনমার্ক, ইউক্রেন, ভেনেজুয়েলা, তানজানিয়াসহ বিভিন্ন দেশের উন্নয়নকর্মী, সামাজিক উদ্যোক্তা, শিক্ষাবিদ, গবেষক ও সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার।

সমাজ ও রাষ্ট্রের সব পর্যায়ে কীভাবে তরুণদের অংশগ্রহণ বাড়ানো যায় সে বিষয়ে একটি সেশনে অংশ নেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর ট্রাস্টি ও বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।   বক্তব্য রাখছেন রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।  ছবি-বাংলানিউজ

তিনি বলেন, সরকার ব্যবস্থা এবং নীতিনির্ধারণের ভেতর যে পার্থক্য সেটা তরুণদের বুঝতে হবে। যাতে তারা এ ক্ষেত্রে আরো কার্যকর ভূমিকা রাখতে পারে।

একটি মনোজ্ঞ বিতর্কে অংশ নেন সেন্টার ফর পলিসি ডায়ালগ-এর ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।  

তিনি বলেন, আমরা যেসব সমস্যা নিয়ে কথা বলি বা যেসব উদ্যোগ নিই, তার মধ্যে ভালো উদ্যোগ আছে অনেক। কিন্তু সবচেয়ে বড় কথা হলো সুশাসন, যা না থাকলে কোনো সমস্যারই সমাধান হবে না। তাই তরুণদের উচিত উদ্যোগী হয়ে এগিয়ে আসা।

২০১৩ সাল থেকে এ ফোরাম আয়োজন করে আসছে ব্র্যাক। যার মূল উদ্দেশ্য, উন্নয়নশীল দেশগুলোতে যারা স্বল্প সম্পদ ব্যবহার করে কঠিন নাগরিক ও সামাজিক সমস্যার উদ্ভাবনী সমাধানের চেষ্টা করেন তাদের একত্রিত করা। এখানে প্রতিবছর জড়ো হন বিভিন্ন দেশের নানা বয়সের উদ্ভাবকরা। নিজেদের অভিজ্ঞতা, দক্ষতা ও
উদ্ভাবনী ধারণা ভাগাভাগি করে নেন তারা।

ফ্রুগাল ইনোভেশন ফোরামের অন্যতম আয়োজক এবং ব্র্যাকের ঊর্ধ্বতন পরিচালক আসিফ সালেহ্ বলেন, আমরা তরুণদের কর্মসংস্থানের ভবিষ্যৎ নিয়ে কথা বলেছি। কারণ, এটা এখন আর শুধু দারিদ্র দূরীকরণের মধ্যে
সীমাবদ্ধ নেই। এখানে নিরাপত্তার প্রশ্নটিও জড়িত। আমাদের চারপাশে যা যা ঘটছে এবং তরুণদের জন্য যেসব
মডেল আসলেই বাস্তবায়ন করা সম্ভব, এ ফোরামে আমরা সেগুলো নিয়েই কথা বলেছি।

দু’দিনব্যাপী এ ফোরামে বিতর্ক, মতবিনিময় ও কর্মশালায় যেসব বিষয় আলোচনা হয় তার মধ্যে ছিল তারুণ্যের ওপর প্রযুক্তির প্রভাব, একুশ শতকের উপযোগী দক্ষতা অর্জন এবং তারুণ্যের অগ্রযাত্রা।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৯
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।