ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ভারতীয় দলছুট হনুমান বাংলাদেশের লোকালয়ে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, মার্চ ৮, ২০১৯
ভারতীয় দলছুট হনুমান বাংলাদেশের লোকালয়ে গাছের ডালে মুখপোড়া হনুমান

কুড়িগ্রাম: শরীর পুরোপুরি ধূসর ও মুখমণ্ডল কালো মুখপোড়া হনুমানটি এ গাছ থেকে ও গাছের ডালে ডালে ঘুরে বেড়াচ্ছে প্রাণভয়ে। ক্ষুধা পেলেই গাছ থেকে নেমে ঢুকে পড়ছে লোকালয়ে মানুষের বাড়িতে।

বৃহস্পতিবার (৭ মার্চ) নাগেশ্বরী উপজেলার কচাকাটা তড়িরহাট সরকারটারী গ্রামে বিচরণ করতে দেখা যায় হনুমানটিকে। কখনো একা একা হাঁটে, আবার মানুষ দেখলেই প্রাণভয়ে আশ্রয় নেয় গাছের মগডালে।

স্থানীয় জনসাধারণের ধারণা, পথভুলে ভারতে থেকে ব্রহ্মপুত্র নদ সাঁতরে বাংলাদেশে প্রবেশ করেছে দলছুট এ হনুমানটি।  

স্থানীয়রা জানায়, বাংলাদেশের অভ্যন্তরের নাগেশ্বরী উপজেলার ওই এলাকায় চারদিন ধরে লোকালয়ে দিক-বিদিক ঘুরছে পথভ্রষ্ট দলছুট ভারতীয় হনুমানটি। তাকে বাঁচাতে প্রয়োজন সরকারি উদ্যোগ।

মুখপোড়া হনুমানটিকে আকস্মিকভাবেই গত ৪ মার্চ থেকে দেখা যায় কচাকাটা তড়িরহাট সরকারটারী গ্রামে পথে-প্রান্তরে। বিভিন্ন স্থানে ঘুরে বেড়ানো অবস্থায় কেউ খাবার দিলে তা খেয়ে ঘুরছিল এদিক সেদিক গাছের ডালে।  

হনুমানের খবর ছড়িয়ে পড়লে প্রাণীটিকে দেখতে প্রতিনিয়ত ভিড় জমাচ্ছে উৎসুক মানুষ। হনুমানটি এভাবে ঘুরে বেড়ালে একসময় খাদ্যহীন হয়ে অথবা মানুষের লাঠির আঘাতে প্রাণ যেতে পারে।

নাগেশ্বরী উপজেলা বনবিভাগের কর্মকর্তা সাদিকুর রহমান বাংলানিউজকে বলেন, সম্ভবত হনুমানটি ভারত থেকে এদেশে প্রবেশ করেছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে প্রাণীটিকে রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
এফইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।