ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পরিবেশ রক্ষায় পলিথিনের পরিবর্তে পাটপলি ব্যবহার করতে হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, মার্চ ৯, ২০১৯
পরিবেশ রক্ষায় পলিথিনের পরিবর্তে পাটপলি ব্যবহার করতে হবে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। ছবি-বাংলানিউজ

মৌলভীবাজার: বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য এবং জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বন্ধ করতে হবে পলিথিনের ব্যবহার। সেই সঙ্গে পলিথিনের পরিবর্তে সরকারের বিকল্প উদ্যোগ পাটপলি ব্যবহার করতে হবে। 

শনিবার (৯ মার্চ) দুপুর দেড়টায় মৌলভীবাজারের বর্ষিজোড়া ইকো-পার্ক পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

মন্ত্রী বলেন, পলিথিনের যত্রতত্র ব্যবহারে পরিবেশ মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এর ব্যবহার বন্ধের জন্য সরকার বারবার উদ্যোগ নিয়েছে। কিন্তু জনগণ সচেতন হয়ে পলিথিন বর্জন না করলে পরিবেশ রক্ষা করা যাবে না। এটার গুরুত্ব সাধারণ মানুষকে উপলব্ধি করতে হবে। আমরা পলিথিন ব্যবহার না করলে অসাধু ব্যবসায়ীরাও তা তৈরি করবে না।  

মৌলভীবাজারে শহরের পার্শ্ববর্তী বর্ষিজোড়া ইকো-পার্ক পরিদর্শন করে যাচ্ছি, আমরা এ পার্কটি আবার চালু করার উদ্যোগ নেবো। এছাড়া মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ সংরক্ষিত বনাঞ্চলগুলোতে বন উজাড় ও গাছ পাচারের যেসব অভিযোগ পেয়েছি সেগুলো তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এসময় উপস্থিত ছিলেন-মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ শাহজালাল, মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাধাপদ দেব সজল, প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) শামছুল মুহিত চৌধুরীসহ অনেকে।  

পরে বিকেল ৩টায় মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে মৌলভীবাজার পৌরসভার উদ্যোগে নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।  

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৯
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।