ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তাপমাত্রা ৩৭ ডিগ্রি ছাড়ালো, ১২ অঞ্চলে বইছে তাপপ্রবাহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
তাপমাত্রা ৩৭ ডিগ্রি ছাড়ালো, ১২ অঞ্চলে বইছে তাপপ্রবাহ

ঢাকা: প্রায় এক সপ্তাহ ধরে থার্মোমিটারের পারদ ঊর্ধ্বমুখী। বাড়তে বাড়তে তাপমাত্রা গিয়ে ঠেকল ৩৭ ডিগ্রির ঘরে।

আগামী দু’দিনে যা আরও বাড়তে পারে।

রোববার (২১ মার্চ) রাতে আবহাওয়া অফিস জানিয়েছে, দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এ অবস্থায় মৌসুমের প্রথম তাপপ্রবাহ বইতে শুরু করেছে দেশের ১২টি অঞ্চলের উপর দিয়ে।

এক পূর্বাভাসে বলা হয়েছে-ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, খুলনা, যশোর, কুষ্টিয়া, পটুয়াখালী, সীতাকুণ্ড, রাঙ্গামাটি অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবাহাওয়া অধিদফতর আগেই মার্চ মাসের পূর্বাভাসে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দু’টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যাওয়ার কথা বলেছিল। প্রায় এক সপ্তাহ ধরে তাপমাত্রা ৩৬ ডিগ্রির উপরে অবস্থান করছিল। তবে তা স্থায়ী হচ্ছিল না।

আবহাওয়াবিদ আরিফ হোসেন জানিয়েছেন, তাপপ্রবাহ তিন দিনের মতো বিরাজ করবে। তীব্রতা না বাড়ার সম্ভাবনা থাকলেও ব্যাপ্তি বাড়তে পারে। এরপর তাপমাত্রা আবার কমে আসবে। কেননা, ঝড়-বৃষ্টির সম্ভাবনা আছে মাসের শেষে দিকে।

সোমবার (২২ মার্চ) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। মঙ্গলবার নাগাদ তাপমাত্রা বাড়বে। বর্ধিত পাঁচদিনে তাপমাত্রা সামান্য পরিবর্তন হতে পারে।

এদিকে ঝড়ের কোনো শঙ্কা না থাকায় নদী বা সমুদ্রবন্দরে কোনো সতর্কতা দেখাতে বলা হয়নি। রোববার দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad