ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সোমবারে বজ্রসহ বৃষ্টির আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
সোমবারে বজ্রসহ বৃষ্টির আভাস

ঢাকা: প্রায় এক সপ্তাহ ধরে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে। ফলে গরমে হাসফাস জনজীবন।

তবে আগামী দু'দিনে নামতে পারে স্বস্তির বৃষ্টি।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শনিবার (২৭ মার্চ) সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ড ও রাঙ্গামাটিতে, ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকাতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তবে এই অবস্থা কেটে গিয়ে সহসাই প্রতিবেশ শান্ত হয়ে যেতে পারে।

সোমবারের দিকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা রয়েছে এবং তাপমাত্রা হ্রাস পেতে পারে। বর্ধিত পাঁচ দিনে আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়া অধিদফতর শনিবার রাতে এক পূর্বাভাসে জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ অবস্থান করছে বঙ্গোপসাগরে।

এই অবস্থায় রোববার (২৮ মার্চ) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এদিকে ঢাকা, মাদারীপুর, গােপালগঞ্জ, সিলেট, রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশাের ও কুষ্টিয়া অঞ্চলসহ চট্টগ্রাম ও বরিশাল বিভাগের উপর দিয়ে যে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। এ সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। ঢাকায় পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ৫ থেকে ১০ কিলোমিটার।

অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য কোনো সতর্কবাণী নেই এবং কোনো সতর্কতা দেখাতে হবে না। সমুদ্রবন্দরের জন্য বা কালবৈশাখীর ঝড়েরও কোনো সতর্কতা নেই।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, মার্চ ২৭, ২০২১
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad