ঢাকা, বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

গ্রীষ্মের উত্তাপে পুড়ছে সিরাজগঞ্জ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
গ্রীষ্মের উত্তাপে পুড়ছে সিরাজগঞ্জ গ্রীষ্মের উত্তাপে পুড়ছে সিরাজগঞ্জ। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: বৈশাখের শুরুতে গ্রীষ্মের প্রচণ্ড উত্তাপে পুড়ছে সিরাজগঞ্জ। ভয়াবহ দাবদাহে জনজীবন হয়ে পড়েছে অতিষ্ঠ।

প্রখর সূর্যের উত্তাপ মাথায় নিয়ে কাজ করতে হচ্ছে খেঁটে খাওয়া নিম্ন আয়ের মানুষগুলোকে।

সোমবার (১৯ এপ্রিল) সিরাজগঞ্জে দুপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।  
রোববার (১৮ এপ্রিল) সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ একদিনের ব্যবধানে ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র বৃদ্ধি পেয়েছে।

এদিকে প্রচণ্ড উত্তাপে সিরাজগঞ্জের শ্রমজীবি মানুষরা পড়েছেন বিপাকে। তাঁত শ্রমিক, পা চালিত রিকশা শ্রমিক ও নির্মাণ শ্রমিকরা প্রখর রোদের উত্তাপ মাথায় নিয়ে কাজ করছেন। অনেকেই আবার কাজ বাদ দিয়ে কোনো গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছেন। শহরের বস্তি এলাকাগুলোতে গরমের তীব্রতা বেশি হওয়ায় ঘণ্টার পর ঘণ্টা মাথায় পানি নিচ্ছেন অনেকেই। বাদ নেই শিশুরাও। পুকুর বা ডোবায় কিংবা পৌরসভার পানির ট্যাংকির নিচে মাথা দিয়ে জুড়িয়ে নিচ্ছেন শরীর।

তাড়াশ আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, দুপুর ১২টার দিকে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ধারণা করা হচ্ছে সন্ধ্যার মধ্যে সেটি ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। তিনি বলেন, চলতি সপ্তাহের মধ্যে তাপমাত্রা পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই।  

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa