ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কমেনি গরম, সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
কমেনি গরম, সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা

ঢাকা: চলমান তাপপ্রবাহের ব্যাপ্তি কমলেও বাতাসে বেড়েছে জলীয় বাষ্পের পরিমাণ। ফলে গরম অনুভূতি না কমে বরং বেড়েছে।

ফলে জনজীবন দুর্বিষহ হয়ে পড়েছে। দেশের অন্যান্য স্থানের মতো রাজধানীতেও হাঁসফাঁস করছে মানুষ।

আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার (২০ এপ্রিল) ১৪ অঞ্চলের উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেলেও বুধবার (২১ এপ্রিল) সেটা ১০ অঞ্চলে নেমে এসেছে। এছাড়া তীব্র প্রবাহ কেটে বয়ে যাচ্ছে মাঝারি ধরনের তাপপ্রবাহ। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬০ শতাংশে পৌঁছে যাওয়ায় গরম অনুভূত হচ্ছে বেশি।

এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, এর বর্ধিতাংশ অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত।

এ অবস্থায় বৃহস্পতিবার (২২ এপ্রিল) রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়াে হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এদিকে, সীতাকুন্ড, রাঙ্গামাটি, নােয়াখালী, ফেনী, মৌলভীবাজার, রাজশাহী এবং পাবনা অঞ্চলসহ ঢাকা, খুলনা এবং বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকায় প্রশমিত হতে পারে। তাপমাত্রা সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এ সময় ঢাকায় পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার।

শুক্রবার (২৩ এপ্রিল) নাগাদ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে এবং তাপমাত্রা বাড়তে পারে। বর্ধিত পাঁচদিনের আবহাওয়ার সামান্য পরিবর্তন হবে।

বুধবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে, ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস; মঙ্গলবার যেটা রাজশাহীতে ৪০ দশমিক ৩ ডিগ্রি ছিল। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন কেবল নিকলিতে ‘সামান্য’ বৃষ্টিপাত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।