ঢাকা, বৃহস্পতিবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

টানা তাপদাহের পর রাজশাহীতে স্বস্তির বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
টানা তাপদাহের পর রাজশাহীতে স্বস্তির বৃষ্টি

রাজশাহী: কয়েকদিনের টানা তাপদাহের পর অবশেষে স্বস্তির বৃষ্টির দেখা পেল রাজশাহীবাসী। এছাড়া রমজান মাস হওয়ায় রোজাদারদের মধ্যেও কিছুটা প্রশান্তি ফিরেছে।

বুধবার (২১ এপ্রিল) সন্ধ্যায় এ কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা মিলেছে। স্বস্তির বৃষ্টিতে টানা দাবদাহে থেকে যেন হাফ ছেড়ে বেঁচেছেন পদ্মাপাড়ের মানুষ।

আবহাওয়া অফিসের তথ্য মতে, রাজশাহীর ওপর দিয়ে গত এক সপ্তাহেরও বেশি সময় থেকে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। এরপর মৃদু তাপপ্রবাহ রূপ নেয় মাঝারিতে। সর্বশেষ মাঝারি তাপপ্রবাহ তীব্র তাপপ্রবাহে পরিণত হয়। রাজশাহীর তাপমাত্রার পারদ ওঠে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে! এমন পরিস্থিতিতে বৃষ্টির জন্য হাহাকার পড়ে গিয়েছিল। অবশেষে বুধবার সন্ধ্যায় কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা মিলেছে। স্বস্তির বৃষ্টিতে টানা দাবদাহ থেকে যেন হাফ ছেড়ে বেঁচেছেন পদ্মাপাড়ের মানুষ।

তবে আজও সূর্যদীপ্ত সকাল নিয়ে দিন শুরু করেছিল রাজশাহীবাসী। সূর্যের প্রখর তাপ রাজশাহীকে ছুঁয়ে যায় দুপুরেই। বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয় ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।  

আবহাওয়া পর্যবেক্ষণাগারের তথ্য মতে- এর পরপরই আকাশে মেঘ জমতে শুরু করে। বিকেল সাড়ে ৫টার পর রাজশাহীর পুরো আকাশ কালো মেঘে ছেয়ে যায়। এরপর সন্ধ্যা ৬টা ২০ মিনিটে নামে সেই কাঙ্ক্ষিত বৃষ্টি। রাত সাড়ে ৮টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত বৃষ্টি চলছিল। কখনও গুঁড়িগুঁড়ি কখনও বা মুষলধারে। আজকের বজ্রসহ/বৃষ্টি মানুষের মনে প্রশান্তির পরশ বুলিয়ে দেয়। বৃষ্টির সঙ্গে বয়ে চলা হিমেল বাতাস যেন রোদে ঝলসানো মানুষগুলোর শরীরে এখন বাড়তি সুখানুভূতি ছড়িয়ে দিচ্ছে।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র বাংলানিউজকে জানান, বুধবার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে বৃষ্টি শুরু হয়। রাত ৮টা পর্যন্ত রাজশাহীতে ৫ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এখনও বৃষ্টি চলছে। তাই এর পরিমাণ আরও বাড়বে। আজ রাজশাহী সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত ১২ এপ্রিল রাজশাহীর আশপাশের উপজেলা এলাকায় ৭ দশমিক ৪ মিলিমিটার এবং ৯ এপ্রিল ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়।

টানা দাবদাহের পর বুধবারের এ বৃষ্টি জনমনে স্বস্তি এনে দিয়েছে। তবে আবহাওয়ার পূর্বাভাসে আপাতত আর বৃষ্টির তেমন সম্ভবনা নেই বলেও জানান এ আবহাওয়া কর্মকর্তা।

এদিকে, বৃষ্টি শুরুর পর থেকেই রাজশাহী বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২১
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।