ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

টানা তাপ প্রবাহে রাজশাহীতে বৃষ্টির জন্য হাহাকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
টানা তাপ প্রবাহে রাজশাহীতে বৃষ্টির জন্য হাহাকার

রাজশাহী: আগুন ঝরা আবহাওয়ায় পুড়ছে পদ্মাপাড়ের রাজশাহী। টানা তাপ প্রবাহে চারিদিকে বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে।

কিন্তু কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা নেই। আবহাওয়া অধিদফতর বলছে বৃষ্টির জন্য আরও অপেক্ষা করতে হবে। উদ্ভূত পরিস্থিতিতে রাজশাহীতে সারাদিন তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই।

রাজশাহী আবহাওয়া অধিদফতরের ইনচার্জ ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়া কর্মকর্তা কামাল উদ্দিন বাংলানিউজকে বলেন, বুধবার (২৮ এপ্রিল) বিকেল ৩টায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার (২৭ এপ্রিল) ছিল ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে রাজশাহীর ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

বুধবার রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিল ৯৬ শতাংশ এবং বিকেল ৪টায় ছিল ৪০ শতাংশ। মূলত আদ্রতা বেড়ে যাওয়ায় নগরজুড়ে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। তাই দিনভর তাপ প্রবাহের পর রাতে ভ্যাপসা গরমে সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে।

আবহাওয়া অধিদফতরের ওয়েব সাইটে সূত্রে জানা গেছে, রাজশাহী, যশোর, কুষ্টিয়া, খুলনা অঞ্চলের ওপর দিয়ে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সারাদিন ছিল ভ্যাপসা গরম। বাতাসে জমে উঠছে জলীয় বাষ্প। বৃষ্টি নামলেই কেবল মুক্তি মিলবে এ ভ্যাপসা গরম থেকে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হলে (৭০ শতাংশের ওপরে হয়) তখন গরমের অনুভূতি বা ভ্যাপসা গরম বেশি মনে হয়। এ পরিস্থিতিটা শুরু হয়েছে। তাই বুধবার নগরজুড়েই বয়ে গেছে ছিল ভ্যাপসা গরম।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২১
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa