ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

মধ্যরাতে ঢাকায় স্বস্তির বৃষ্টি

মহসিন হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
মধ্যরাতে ঢাকায় স্বস্তির বৃষ্টি ফাইল ফটো: বাংলানিউজ

ঢাকা: রাজধানীসহ দেশের উপর দিয়ে বয়ে চলা তাপপ্রবাহের মধ্যে হঠাৎ এক পশলা বৃষ্টি স্বস্তি নিয়ে এসেছে।

বুধবার (২৮ এপ্রিল) দিবাগত রাত সাড়ে ১১টার দিকে প্রথমে কিছু সময় প্রচণ্ড বেগে বাতাস বয়ে যায়।

এরপর রাত পৌনে ১২টার দিকে শুরু হয় বৃষ্টি। এ বৃষ্টি ঘাম ঝরানো গরম থেকে রাজধানীবাসীকে স্বস্তি এনে দেয়।

ভ্যাপসা গরমের মধ্যে রাজধানীতে বুধবার সকালে আকাশ মেঘলা থাকলেও বেলা বাড়ার পর তীব্র রোদে রাজধানীবাসীর অস্বস্তিতে সময় কাটে। একদিকে মধ্য রমজানে রোজাদার মানুষ পানির পিপাসায় পিপাসার্ত, অপরদিকে তীব্র গরমে অতিষ্ঠ। অবশেষে রাত পৌনে ১২টার পর বৃষ্টিতে স্বস্তি পায় রাজধানীবাসী।

বুধবার (২৮ এপ্রিল) রাতে এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এ অবস্থায় বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সন্ধ্যা নাগাদ টাঙ্গাইল, বগুড়া, কুমিল্লা ও কিশোরগঞ্জ জেলাসহ রংপুর, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

অন্যদিকে রাঙামাটি, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, সীতাকুণ্ড, শ্রীমঙ্গল এবং দিনাজপুর অঞ্চলসহ রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। সারাদেশের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বুধবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
এমএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa