ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

কমেছে ঢাকার তাপমাত্রা, সর্বোচ্চ যশোরে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
কমেছে ঢাকার তাপমাত্রা, সর্বোচ্চ যশোরে ছবি: জিএম মুজিবুর

ঢাকা: কমতে শুরু করেছে রাজধানী ঢাকার তাপমাত্রা। চলতি সপ্তাহের শুরু থেকেই বাড়তে থাকা তাপমাত্রা গতরাতের বৃষ্টিতে কমতে শুরু করেছে।

 

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তর থেকে পাওয়া সবশেষ তথ্যে জানা যায় এমনটাই।  

ঢাকার আবহাওয়া অধিদপ্তর থেকে আবহাওয়াবিদ বজলুর রশীদ বাংলানিউজকে বলেন, দেশে আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রাজারহাটে ১৯ দশমিক ৫ ডিগ্রি। এছাড়াও ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৬ দশমিক ৫।  

বুধবার (২৮ এপ্রিল) ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ১ ডিগ্রি। তবে ঢাকা ও এর আশপাশের অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা গতকালের মতোই অপরিবর্তিত আছে, ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।  

এর আগে চলতি সপ্তাহে বয়ে যাওয়া তাপপ্রবাহের কারণে রাজধানীসহ পুরো দেশেই বেশ গরম অনুভূত হয়। এক প্রকার অতিষ্ট হয়ে ওঠা এমন আবহাওয়ায় স্বস্তির ধারা বয়ে আনে বুধবার রাতের বৃষ্টি। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালেই আবহাওয়াবিদেরা জানান, এমন বৃষ্টিপাত আগামী সপ্তাহজুড়েও অব্যাহত থাকবে। ফলে কমতির দিকে থাকবে তাপমাত্রা। আগামী দু’একদিনের মধ্যে সেটি নেমে আসবে সহনীয় পর্যায়েও।  

এদিকে বৃহস্পতিবার সকাল ৭টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, কুমিল্লা ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।  

তবে কুমিল্লা, ফেনী, নোয়াখালী, সীতাকুণ্ড, শ্রীমঙ্গল এবং দিনাজপুর অঞ্চলসহ রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa