ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

হাতে গ্লাস, জগ, মগ ও পাতিল নিয়ে সুপেয় পানি সরবরাহের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৭ ঘণ্টা, মে ১, ২০২১
হাতে গ্লাস, জগ, মগ ও পাতিল নিয়ে সুপেয় পানি সরবরাহের দাবি

বরিশাল: বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলোতে সুপেয় পানির তীব্র সংকট দেখা দিয়েছে। লবণাক্ততার কারণে উপকূলে উৎসের পানি পানযোগ্য নয়।

সুপেয় পানির অভাবে লবণাক্ত পানি পানের কারণে উপকূলীয় জনপদ দীর্ঘ মেয়াদি স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে। তাই সরকার এবং বিশ্ব সম্প্রদায়কে জরুরি ভিত্তিতে পানি সমস্যার সমাধানে এগিয়ে আসতে হবে।  

শুক্রবার (৩০ এপ্রিল) বিকেলে পরিবেশবাদী সংগঠন ‘ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস’ আয়োজিত অনলাইন স্ট্রাইকে অংশগ্রহণকারীরা এ দাবি জানান।  

দেশের বিভিন্ন উপকূলীয় জেলা থেকে অর্ধশতাধিক জলবায়ু কর্মী এ অনলাইনে স্ট্রাইকে অংশ নেন। এতে জলবায়ু কর্মীরা হাতে গ্লাস, জগ, মগ ও পাতিল নিয়ে সুপেয় পানি সরবরাহের দাবি জানান।  

সংগঠনটির সাতক্ষীরা ইউনিটের সমন্বয়ক এসএম শাহিন আলমের সঞ্চালনায় স্ট্রাইকে বক্তব্য রাখেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়ক সোহানুর রহমান ও শাকিলা ইসলাম।  

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে লবণাক্ততা বৃদ্ধি, সাগরতলের উচ্চতা বৃদ্ধির ফলে জোয়ারের তীব্রতা ও উচ্চতা বৃদ্ধি, ভূ-গর্ভস্থ পানিতে আর্সেনিক দূষণ, জলাবদ্ধতা, মাটির লবণাক্ততা বৃদ্ধি, জল ও মাটির দূষণ ইত্যাদি ক্রমেই এ অঞ্চলকে বসবাসের অনুপযোগী করে তুলবে। সেজন্য এ অঞ্চলের সব উন্নয়ন পরিকল্পনায় জলবায়ু পরিবর্তন এবং পানি সংক্রান্ত বিভিন্ন উপাত্ত বিবেচনায় নেওয়া খুবই জরুরি।

বাংলাদেশ সময়: ০২৫৫ ঘণ্টা, মে ০১, ২০২১
এমএস/এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa