ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সব বিভাগে বৃষ্টিপাত, রয়েছে ভারী বর্ষণের আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, মে ২৫, ২০২১
সব বিভাগে বৃষ্টিপাত, রয়েছে ভারী বর্ষণের আভাস

ঢাকা: ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সারাদেশেই বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। রয়েছে ভারী থেকে অতিভারী বর্ষণের আভাস।

আর মৌসুমের রেকর্ড পরিমাণ বর্ষণ হয়েছে সন্দ্বীপে ১৩০ মিলিমিটার।

আবহাওয়া অফিস বলছে, আগামী দু’দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে। এরপর হ্রাস পাবে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘ইয়াস’ উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে প্রবল ঘূর্ণিঝড় সকাল ৯টায় উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এ অবস্থায় আগামী বুধবার (২৬ মে) সকাল নাগাদ ঢাকা, খুলনা, বরিশাল, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

অন্যদিকে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, সেটাও প্রশমিত হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ-পূর্ব/পূর্ব দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার, যা অস্থায়ীভাবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার থাকতে পারে।

আগামী বৃহস্পতিবার (২৭ মে) থেকে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে।

টানা কয়েকদিনের গরমের পর সোমবার (২৪ মে) রাত থেকে সারাদেশে নেমে আসে স্বস্তির বৃষ্টি। তবে বাতাসে আদ্রতার পরিমাণ বাড়ায় কিছুটি গরম অনুভূতি রয়েই গেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার রাতে দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সন্দ্বীপে ১৩০ মিলিমিটার। ঢাকায় হয়েছে ৩৬ মিলিমিটার। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টাঙ্গাইলে ২৩ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, মে ২৫, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।