ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

আগস্টে সবচেয়ে বেশি বর্ষণ হয়েছে ময়মনসিংহে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২১
আগস্টে সবচেয়ে বেশি বর্ষণ হয়েছে ময়মনসিংহে ফাইল ফটো

ঢাকা: গত আগস্ট মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা সবচেয়ে বেশি বর্ষণ হয়েছে ময়মনসিংহে। ৬০ দশমিক ৭ শতাংশ বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে এ অঞ্চলে।

আর সবচেয়ে কম বর্ষণ হয়েছে বরিশালে, যা স্বাভাবিক অপেক্ষা ১৯ দশমিক ৭ শতাংশ কম।  

আবহাওয়া অধিদপ্তর গত আগস্টে মাসের আবহাওয়ার পর্যালোচনা করে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, সামগ্রিকভাবে গত মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা ১৮ দশমিক ৬ শতাংশ বেশি বর্ষণ হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানিয়েছেন, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ১ থেকে ৩, ৬ থেকে ৮, ১২ ও ১৩, ১৭ ও ১৮ এবং ২৫ ও ২৬ আগস্ট মাঝারি থেকে ভারী বর্ষণ হয়েছে। এ মাসে দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ৭ আগস্ট, কুতুবদিয়ায়, ২৬৫ মিলিমিটার।  

১৬ আগস্ট সাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়। ১৯ আগস্ট এটি দুর্বল হয়ে মৌসুমী অক্ষের সঙ্গে মিলিত হয়। পরবর্তীতে ২৮ আগস্ট আরেকটি লঘুচাপের সৃষ্টি হয় বঙ্গোপসাগরে। এটি দুর্বল হয়ে মৌসুমী অক্ষের সঙ্গে মিলিত হয় ৩১ আগস্ট। এ মাসে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১ ডিগ্রি সেলসিয়াস ও দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

আগস্টে প্রতিদিন বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রাম ও সিলেট বিভাগে। রংপুরে ৩০ দিন বর্ষণ হয়েছে। ঢাকা, রাজশাহী ও খুলনায় বৃষ্টিপাত হয়েছে ২৯ দিন। ময়মনসিংহে বৃষ্টিপাত হয়েছে ২৮ দিন এবং বরিশালে ২৩ দিন বর্ষণ হয়েছে।  

সেপ্টেম্বরে সিলেট বিভাগে সবচেয়ে বেশি দিন বৃষ্টিপাতের আভাস রয়েছে। এক্ষেত্রে ২১ থেকে ২৫ দিন বর্ষণ হতে পারে। ঢাকায় হতে পারে ১৬ থেকে ২০ দিন। চলতি মাসে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। তবে ঘূর্ণিঝড়ের কোনো আভাস নেই। বৃষ্টিপাত স্বাভাবিক হওয়ার আভাস থাকলেও রয়েছে স্বল্পমেয়াদি বন্যার শঙ্কা। বর্তমানে যে বন্যা পরিস্থিতি বিরাজমান, তা আগস্টে এসেছে। সেপ্টেম্বরে গড় বাষ্পীভবন হবে ৩ থেকে ৪ মিলিমিটার এবং উজ্জল সূর্য কিরণ থাকবে ৩ থেকে ৪ ঘণ্টা।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২১
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।