ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২১
তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

পঞ্চগড়: দেশের সর্ব উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ে ক্রমশ হ্রাস পাচ্ছে তাপমাত্রা, সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত বইছে উত্তর থেকে বয়ে আসা পাহাড়ি হিমেল হাওয়া। তবে দিনের আবহাওয়া কিছুটা গরম থাকলেও সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ঠাণ্ডার কারণে কিছুটা স্থবিরতা দেখা দিচ্ছে এই জনপদে।

আবহাওয়া অফিস বলছে, গত ১১ দিন এ জনপদে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।

আবহাওয়াবিদেরা আরও জানায়, হিমালয়ের খুব কাছাকাছি পঞ্চগড়ের অবস্থান হওয়ায় এখানে শীত কিছুটা আগে আসে এবং শীত বিদায়ও নেয় দেরিতে। এমনকি শীত মৌসুমে এই এলাকায় হিমালয়ের হিমবায়ু সরাসরি প্রবেশ করায় শীতের তীব্রতাও বেশি থাকে। যে কারণে দেশের মধ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। অপরদিকে, একই দিন দুপুর ১২টা পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয় ২৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দিনভর তীব্র রোদ থাকলেও সন্ধ্যা নামতেই চারদিকে ঢেকে যায় কুয়াশায়, যা থাকছে ভোর পর্যন্ত। এতে করে সন্ধ্যা থেকেই মানুষ শীত নিবারণে গরম কাপড় ব্যবহার করতে শুরু করেছেন। তবে দিনে প্রচণ্ড রোদ থাকায় দিন ও রাতের তাপমাত্রার মধ্যে বেশ পার্থক্যের সৃষ্টি হচ্ছে।  

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বাংলানিউজকে বলেন, তাপমাত্রা ক্রমশ হ্রাস পাচ্ছে। গত ১১ দিন ধরে তেঁতুলিয়ায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। তবে চলতি মাসে সোমবার থেকে বুধবার (১-৩ নভেম্বর) পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৮ ডিগ্রি, ১৬ দশমিক ৫ ডিগ্রি, ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। অপরদিকে, বৃহস্পতিবার (৪ নভেম্বর) দেশের মধ্যে আবারো সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।