ঢাকা, মঙ্গলবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

রাজশাহীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, বেড়েছে শীতের প্রকোপ 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
রাজশাহীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, বেড়েছে শীতের প্রকোপ  ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীতে রোববার (২৩ জানুয়ারি) সারা দিনই সূর্যের দেখা মেলেনি। দিনভর মেঘমেদুর আবহাওয়া আর থেমে বৃষ্টি বাড়িয়েছে শীতের দাপট।

 

তাই রোববার গত দুই দিনের তুলনায় তাপমাত্রা বাড়লেও শীতের দাপট কমেনি, বরং বেড়েছে। আর বৃষ্টির কারণে স্বাভাবিক জীবনযাত্রাও চরমভাবে ব্যাহত হচ্ছে। এরপরও শ্রমজীবী মানুষ জীবিকার তাগিদে বৈরী আবহাওয়া উপেক্ষা করেই সকাল থেকে তাদের পেশাগত কাজকর্ম চালিয়ে যাচ্ছেন।  

গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে দুপুরের পর থেকেই সড়কে যানবাহন চলাচল কমে আসে। তাই বিকেলের পর প্রধান প্রধান সড়ক অনেকটাই ফাঁকা হয়ে পড়েছে।  

রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গত দুই দিনের তুলনায় রাজশাহীর তাপমাত্রা রোববার অনেকটাই বেড়েছে। কিন্তু মেঘলা আবহাওয়া ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে তার কোনো প্রভাব পড়েনি। উল্টো বৃষ্টির কারণে শীতের অনুভব বেড়েছে। তবে বৃষ্টিপাতের আগে ও বৃষ্টিপাতের সময় তাপমাত্রা বাড়লেও বৃষ্টিপাতের পরে তাপমাত্রা কমার সম্ভাবনা থাকে। তাই বৃষ্টির পর তাপমাত্রা আবার কমে যেতে পারে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আবদুস সালাম বাংলানিউজকে বলেন, রোববার দিনভর থেমে থেমে বৃষ্টিপাত হলেও তার পরিমাণ খুবই কম। সকাল ৭টা ৪৫ মিনিট থেকে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি চলছে। বিকেল ৫টা পর্যন্ত মাত্র শূণ্য দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে সর্বশেষ গত ১২ জানুয়ারি রাজশাহীতে ১ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। এর আগের দিন ১১ জানুয়ারি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল ১ দশমিক ২ মিলিমিটার।

তিনি আরও, রোববার রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টির কারণে সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রার ব্যববধান কমে গেছে। মূলত এ কারণেই রাজশাহীতে রোববার অন্য দিনের তুলনায় বেশি শীত অনুভূত হচ্ছে। আকাশে মেঘ রয়েছে। তাই রোববার ও সোমবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকাসহ দেশের আট বিভাগেই রোববার গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এর মধ্যে খুলনা ও বরিশাল বিভাগের বেশ কিছু জায়গায় এবং অন্য ছয় বিভাগের দুই-এক জায়গায় হালকা বৃষ্টিপাত হতে পারে। মধ্যরাত থেকে সোমবার (২৪ জানুয়ারি) সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। বৃষ্টির পর সারা দেশেই শীতের অনুভূতি আরও তীব্র হতে পারে।  

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa