ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

যমুনার পানি বিপৎসীমার ৩৩ সেন্টিমিটার ওপরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, জুন ২০, ২০২২
যমুনার পানি বিপৎসীমার ৩৩ সেন্টিমিটার ওপরে

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বেড়েই চলেছে। পাশাপাশি বাড়ছে অভ্যন্তরীণ নদ-নদীর পানিও।

বর্তমানে যমুনার পানি সিরাজগঞ্জ পয়েন্টে ৩৩ সেন্টিমিটার ও কাজিপুর পয়েন্টে ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এদিকে যমুনা নদীর পানি সব পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করায় চরাঞ্চলের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

সোমবার (২০ জুন) সকালে সিরাজগঞ্জ হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৬৮ মিটার। ২৪ ঘণ্টায় ২১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৩ সেন্টিমিটার ওপরে রয়েছে (বিপৎসীমা ১৩.৩৫ মিটার)। অপরদিকে কাজিপুর মেঘাই পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৬২ মিটার। ২৪ ঘণ্টায় ১৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৫.২৫ মিটার)।

এদিকে কাজিপুর, সিরাজগঞ্জ, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুরের বিস্তীর্ণ চরাঞ্চলগুলো প্লাবিত হয়ে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। প্রতিদিনই পানিবন্দী হয়ে পড়ছে অসংখ্য মানুষ।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, ২২ জুন পর্যন্ত যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। এরপর পানি কমবে। এখনো বন্যার আশংকাজনক পরিস্থিতি সৃষ্টি হয়নি। চৌহালী ও শাহজাদপুরের ভাঙন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, জুন ২০, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad