ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন

রাঙামাটি: সারাদেশের ন্যায় পার্বত্য জেলা রাঙামাটিতে তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। সাধারণ শ্রমজীবী মানুষরা চরম বিপাকে পড়েছেন।

কষ্ট ভোগ করছেন চাকরীজীবী, ব্যবসায়ীরা। প্রয়োজন ছাড়া অনেকে ঘর থেকে বের হচ্ছেন না।

এদিকে জেলায় কিছু কিছু স্থানে বৃষ্টি হলেও গরমের পরিমাণ আরও বেড়ে যাচ্ছে। বৃষ্টিপাতও গরমের তাপমাত্রা কমাতে পারছে না। তপ্ত দুপুরের আগে সাধারণ মানুষ কাজ শেষ করে দ্রুত বাড়িতে ফিরছে। যে কারণে দুপুর হওয়ার সঙ্গে সঙ্গে রাস্তা-ঘাট ফাঁকা হয়ে পড়ছে। যানবাহন চলাচলও কমে যাচ্ছে। তীব্র গরমের কারণে শিশু, বয়োবৃদ্ধরা সর্দি, কাশি রোগে আক্রান্ত হচ্ছে। চিকিৎসা নিতে চিকিৎসকের শরণাপন্ন হচ্ছে আক্রান্ত রোগীরা। চিকিৎসকরা রোগীর চিকিৎসা দিতে ব্যস্ত সময় পার করছেন। চিকিৎসকরা বিনা প্রয়োজনে এ গরমে ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিচ্ছেন। পাশাপাশি শরীর ঠাণ্ডা রাখতে বেশি পরিমাণ বিশুদ্ধ পানি পান করার জন্য পরামর্শ দিয়েছেন।

ভ্যানচালক রহিম মিয়া বলেন, বাবা আর পারছি না। এত গরম আগে পড়েনি। ভ্যান বন্ধ করে বাড়িতে চলে যাচ্ছি।

সরকারি চাকরীজীবী মো. দিদরুল আলম বলেন, এত গরম সহ্য করতে পারছি না। পরিবারের লোকজনও তীব্র গরমে অতিষ্ঠ। রাঙামাটি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ন রশিদ বলেন, জেলায় বৃষ্টি হলেও আপাতত গরম কমবে না।  আগামী কয়েকদিন তাপদাহ স্থায়ী হবে।

জেলায় আজ সর্বোচ্চ ৩৩ দশমিক ৫ সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে বলে জানান এ আবহাওয়া কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।