ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

আইডিএলসি ইনকাম ফান্ডের ৩.৯ শতাংশ লভ্যাংশ ঘোষণা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
আইডিএলসি ইনকাম ফান্ডের ৩.৯ শতাংশ লভ্যাংশ ঘোষণা

ঢাকা: তৃতীবারের মতো ৩ দশমিক ৯ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা দিচ্ছে আইডিএলসি ইনকাম ফান্ডের ট্রাস্টি।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।



এতে বলা হয়, আইডিএলসি ইনকাম ফান্ডের ৩১ ডিসেম্বর ২০২২ এ শেষ হওয়া অর্ধ বার্ষিক (জুলাই-ডিসেম্বর, ২০২২) সময়সীমার ওপর ৩ দশমিক ৯ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণার কথা জানানো হয়। মূলত ২০২১ সালের জুন মাসে ‘ডেট মিউচ্যুয়াল ফান্ড’ হিসেবে যাত্রা শুরু করেছিল আইডিএলসি ইনকাম ফান্ড।

২০২১ সালে যাত্রার শুরু থেকে এ পর্যন্ত সবমিলিয়ে আইডিএলসি ইনকাম ফান্ডের গড় বার্ষিক রিটার্ন ৭ দশমিক ৮৪ শতাংশ বলেও জানানো হয়েছে।

এতে আরও বলা হয়, আইডিএলসি ইনকাম ফান্ড তথা ‘ডেট মিউচ্যুয়াল ফান্ড’ ইক্যুইটি মিউচ্যুয়াল ফান্ডের চেয়ে আলাদ। ইক্যুইটি মিউচ্যুয়াল ফান্ড যেখানে শুধু ইক্যুইটি বা স্টকে বিনিয়োগ করে থাকে, সেখানে ডেট মিউচ্যুয়াল ফান্ড তার বৃহদাংশ সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ করে এবং সুরক্ষা নিশ্চিত করে।

বিনিয়োগের সুরক্ষার পাশাপাশি ভালো রিটার্নের লক্ষ্যে আইডিএলসি ইনকাম ফান্ড সর্বোচ্চ ক্রেডিট রেটিং সম্পন্ন কর্পোরেট বন্ড এবং এফডিআরেও বিনিয়োগ করে থাকে। এছাড়া সেকেন্ডারি শেয়ারে কোন বিনিয়োগ না করায় শেয়ার মার্কেটের অস্থিরতার বাইরে থেকে ৬ মাস পর পর ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার মাধ্যমে বিনিয়োগকারীদের নিয়মিত ভালো রিটার্ন দিতে সক্ষম হয়েছে বলেও জানিয়েছে আইডিএলসি ইনকাম ফান্ড। এছাড়াও আইডিএলসি ইনকাম ফান্ডের বিনিয়োগকারীরা বিনিয়োগকৃত অংকের ওপর পাচ্ছেন সর্বোচ্চ ট্যাক্স রিবেটের (১৫ শতাংশ) সুবিধা।

আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাজীব কুমার দে বলেন, ‘যদি নিরাপদ বিনিয়োগ এবং রিটার্নের এরকম ধারাবাহিকতা বজায় রাখা যায় তাহলে, যাদের ট্যাক্স রিবেট পাওয়ার জন্য সঞ্চয়পত্রের বিনিয়োগ কোটা ইতোমধ্যে শেষ, আবার স্টক মার্কেটে বিনিয়োগের ঝুঁকি নিয়ে দুশ্চিন্তা রয়েছে, তাদের জন্য বিশ্বের অন্যান্য দেশের মতন বাংলাদেশেও ডেট মিউচ্যুয়াল ফান্ড হতে পারে একটি মুখ্য বিনিয়োগ মাধ্যম। ’

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।