ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

‘ওয়াকাথন-২০২৩’ উদ্বোধন করল রংপুর রাইডার্স

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
‘ওয়াকাথন-২০২৩’ উদ্বোধন করল রংপুর রাইডার্স

ঢাকা: বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্ট এবং ব্যানক্যাট দুর্বার, গার্ডিয়ান লাইফ ইনসুরেন্সের সাপোর্টে এবং সিভিসি ফাইন্যান্স লিমিটেডের সৌজন্যে একটি ‘ওয়াকাথন-২০২৩’র আয়োজন করেছে।

‘ক্লোজিং দ্য ক্যানসার কেয়ার গ্যাপকে’ প্রতিপাদ্য করে সম্প্রতি গুলশান-২ এর জাস্টিস সাহাবুদ্দিন আহমেদ পার্কে এ ওয়াকাথন শুরু হয়।

ফাইভ আর-সিকিউরেক্স কনসোর্টিয়াম এ প্রোগ্রামের সঙ্গে সহযোগী হিসেবে এবং যোগাযোগ সহযোগী হিসেবে ছিল সি থ্রি সিক্সটি।

ইভেন্টের অন্যান্য অংশীদারদের মধ্যে ছিল আলোক নিবাস, মা বাঁচাও বাঁচাও দেশ, সিটি গ্রুপ, ল্যাব এইড ক্যানসার হাসপাতাল, ইফাদ নিউট্রি বাইট, পোলার আইসক্রিম, উর্মি গ্রুপ, ফিনিস এবং বেকম্যানস বিস্কুট।

দেশে প্রতি বছরে প্রায় ১ লাখ ৫০ হাজার জনের ক্যানসারে মৃত্যু হয় এবং ২ লাখ নতুন ক্যানসারে আক্রান্ত হয়। এর মধ্যে ২৫ শতাংশ রোগী চিকিৎসা নেয়, ব্যানক্যাট বাংলাদেশে ক্যানসারে আক্রান্ত প্রতিরোধ ও মৃত্যু সংখ্যা কমাতে কাজ করে।

বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্টের প্রতিষ্ঠাতা নাজমুস আহমেদ আলবাব বলেন, আমাদের প্রত্যেকের সচেতন হতে হবে। কারণ আমাদের কাছে প্রয়োজনীয় তথ্য এবং শিক্ষার অ্যাক্সেস রয়েছে। আমরা একটা বড় জগতের সঙ্গে মিশে আছি। তাই আমরা যদি সচেতনতা নিয়ে এগিয়ে না আসি, তাহলে কারা আসবে? এ ওয়াকথনের উদ্দেশ্য ছিল ক্যানসার সম্পর্কে সচেতনতা বাড়ানোর পাশাপাশি একটি স্বাস্থ্যকর জীবনধারার নেতৃত্ব দেওয়া এবং রোগীদের জীবনে এর প্রভাব সম্পর্কে ধারণা দেওয়া।

প্যানেল আলোচনার পর ওয়াকাথনে সেলিব্রেটি এংগেজমেন্ট রাখা হয়েছিল। যেখানে উপস্থিত ছিল রংপুর রাইডার্স। প্যানেলে ছিলেন বিশিষ্ট ব্যক্তিরা।

তারা হলেন- বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্টের ভাইস প্রেসিডেন্ট ও পরিচালক-অর্থনীতি আলমজেব ফরজাদ আহমেদ, কোয়ালিটি ফিডস লিমিটেডের চেয়ারম্যান এম কায়সার রহমান, বাংলাদেশ ক্যানসার সোসাইটির প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব প্রফেসর ড. গোলাম মহিউদ্দিন ফারুক, এবং বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের লিড ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট স্পেশালিস্ট, গভর্ন্যান্স গ্লোবাল প্র্যাকটিস সুরাইয়া জান্নাত।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির ব্র্যাক ইনস্টিটিউট অব ল্যাঙ্গুয়েজেস (বিআইএল)- এর প্রতিষ্ঠাতা ও পরিচালক লেডি সৈয়দা সারওয়াত আবেদ; ড. রুবানা হক, মুনিজ মঞ্জুর প্রিন্সিপল, সানবিমস, এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান।

প্যানেল আলোচনায় সিভিসি ফাইন্যান্স লিমিটেডের পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান এবং সিভিসি ব্রোকারেজের চেয়ারম্যান সৈয়দ আল ফারুক তার বক্তৃতায় উল্লেখ করেন, কীভাবে বিশ্ব ক্যানসার দিবস, ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে সচেতনতার গুরুত্বের ওপর জোর দেয়, যা বিশ্বব্যাপী মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ। এবারের থিম ‌‘আমি পারি, আমি পারবই’র মাধ্যমে ক্যানসারের সঙ্গে যুদ্ধের দুইটা প্রধান অস্ত্র প্রিভেনশন এবং আরলি ডিটেকশনের গুরুত্ব তুলে ধরেন।

তিনি আরও ব্যক্ত করেছেন যে, সিভিসি ফাইন্যান্স বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্টের (ব্যানক্যাট) সঙ্গে মানবিক উদ্দেশ্যে অংশীদারিত্বের মাধ্যমে ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি ব্যানক্যাটের সঙ্গে যুক্ত থাকার জন্য তার প্রশংসার কথাও উল্লেখ করেন।

আরেকজন বক্তা গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের মার্কেটিং ও কমিউনিকেশন প্রধান রুবায়েত সালেহীন উল্লেখ করেন যে, কীভাবে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স দেশের প্রথম ডিজিটাল ইন্স্যুরেন্স ‘গার্ডিয়ান ক্যানসার কেয়ার’ চালু করার মাধ্যমে ক্যানসার রোগী এবং তাদের পরিবারের জন্য যত্নের ব্যবধান পূরণের দিকে একটি পদক্ষেপ নিয়েছে। উদ্ভাবনী এই বিমা পরিকল্পনাটি সাশ্রয়ী বার্ষিক প্রিমিয়ামসহ আর্থিক সুরক্ষা প্রদান করে যেটি ৫ লাখ টাকা থেকে শুরু হয়েছে।

অংশগ্রহণকারীদের মধ্যে ব্যানক্যাটের একটি স্বাক্ষর প্রকল্প আলোক নিবাসে থাকা ক্যানসারযোদ্ধাদের ক্যানসারের চিকিৎসা এবং যত্নের প্রয়োজনে ও তাদের সহায়তা করার লক্ষ্যে স্পন্সরশিপ এবং অনুদানের মাধ্যমে তহবিল সংগ্রহ করতে উৎসাহিত করা হয়।

ব্যানক্যাট একটি অলাভজনক সংস্থা যা বাংলাদেশের একটি প্রধান স্বাস্থ্য সমস্যা হিসেবে উল্লেখিত ক্যানসার নির্মূল করতে সচেতনতা বাড়ার লক্ষ্যে কাজ করে চলেছে। ব্যানক্যাটের লক্ষ্য শিক্ষা, প্রচার এবং পরিষেবার মাধ্যমে দেশব্যাপী ক্যানসার প্রতিরোধ করা এবং ক্যানসারে মৃত্যুহার কমানো।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।