ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

আইএলও-ইইউ’র সহায়তায় কারিগরি শিক্ষা অধিদপ্তরের ক্যাম্পেইন

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৭ ঘণ্টা, মার্চ ৫, ২০২৩
আইএলও-ইইউ’র সহায়তায় কারিগরি শিক্ষা অধিদপ্তরের ক্যাম্পেইন

ঢাকা: আন্তর্জাতিক শ্রম সংস্থার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে স্কিল ২১ প্রকল্প কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে একটি ক্যাম্পেইন কৌশল, কর্ম পরিকল্পনা তৈরি করে এর বাস্তবায়ন করছে।

প্রাথমিকভাবে ‘কারিগরি দক্ষতা ও সমৃদ্ধি’ ক্যাম্পেইনটি ২০২১ সালে সিলেট, গাইবান্ধা ও রাঙামাটিতে বাস্তবায়িত হয়।

এ ক্যাম্পেইনের সফলতা দেখে সরকার বিভাগীয় পর্যায়ে এ ক্যাম্পেইনের বাস্তবায়ন শুরু করে।

কারিগরি শিক্ষার সচেতনতামূলক প্রচারণার অংশ হিসেবে সম্প্রতি জামালপুর সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে ক্যাম্পাস ওপেন ডে আয়োজন করে।

জামালপুর সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ সফলভাবে এ ত্রি-মাত্রিক ক্যাম্পেইনটি পরিচালনা করে। কমিউনিটি মোবিলাইজেশন, ইনস্টিটিউট পর্যায়ের কার্যক্রম এবং ডিজিটাল প্ল্যাটফর্মের তিন পর্বের দ্বিতীয় পর্বের একটি হলো ক্যাম্পাস ওপেন ডে। কমিউনিটি পর্যায়ে পরিচালিত বিভিন্ন কার্যক্রমের মধ্যে রয়েছে অভিভাবক সভা, হটস্পট কার্যক্রম ইত্যাদি। পোস্টার, কারিগরি শিক্ষা বিষয়ক বুকলেট, তথ্য বোর্ড এবং বার্তাগুলোতে জেলাটির প্রায় ১২ হাজার মানুষ সরাসরি গ্রহণ করেছে।

জামালপুর সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজে ক্যাম্পাস ওপেন ডে-র কার্যক্রম শিক্ষক এবং শিক্ষার্থীদের সমন্বয়ে একটি র‌্যালির মাধ্যমে শুরু হয়।

এছাড়াও ক্যাম্পাস ওপেন ডে তে চাকরি মেলা, দক্ষতা প্রদর্শন, দক্ষতা প্রতিযোগিতা, ক্যারিয়ার আলোচনা এবং সক্ষমতা বাড়াতে কর্মশালা অনুষ্ঠিত হয়।

ক্যাম্পাস ওপেন ডে উদ্বোধন করেন জামালপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মৌসুমি খানম। এছাড়া ওপেন ডে-তে আইএলওর টিভিইটি স্পেশালিস্ট লিগায়া দুমাওয়াংসহ উচ্চপদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

জামালপুর চেম্বার অব কমার্সের সহ-সভাপতি মো. ইকরামুল হক নবীন বলেন, আমরা চাই আমাদের ছেলে-মেয়েরা কর্মমুখী শিক্ষা গ্রহণ করে কর্মক্ষেত্রে আসুক। আমরা তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেবো। হাতে-কলমে কাজ জানা লোকের খুব অভাব।

লিগায়া দুমায়াং এ উদ্যোগকে সফল করতে কারিগরি শিক্ষা অধিদপ্তরের (ডিটিই) ভূমিকার প্রশংসা করেন। এ সচেতনতা প্রচারের স্থায়িত্ব ডিটিই-এর ইচ্ছা এবং প্রচেষ্টার ওপর নির্ভর করে।

স্কিল ২১ টিভিইটির স্পেশালিস্ট লোটে কায়সার বলেন, এ ক্যাম্পেইনটির সত্ত্ব কারিগরি শিক্ষা অধিদপ্তরের। আমরা খুব আশাবাদী যে ডিটিই বাংলাদেশের সব টিভিইটি ইনস্টিটিউটে এ কৌশলটি বাস্তবায়ন করবে যাতে দেশের মানুষ টেকনিক্যাল ভোকেশনাল এডুকেশন ট্রেনিং সিস্টেম (ডিটিই) এর আধুনিকীকরণের প্রচেষ্টা সম্পর্কে জানতে পারে। এটি আগামীতে টিভিইটি-এর চেহারা বদলে দেবে।

পরে এ ক্যাম্পেইনটি ফেনী, চট্টগ্রাম, ময়মনসিংহ ও ঢাকায় অনুষ্ঠিত হবে। এ প্রচারাভিযানটি তরুণ সম্ভাব্য শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা আনবে যারা অষ্টম শ্রেণি থেকে উত্তীর্ণ হয়েছে বা এসএসসি সম্পন্ন হয়েছে এবং যারা এখনও চাকরি, শিক্ষা বা প্রশিক্ষণে নেই তাদের জন্য।

বাংলাদেশ সময়: ২২৪৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।