ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

বইমেলার হাইজিন পার্টনার ছিল ডেটল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
বইমেলার হাইজিন পার্টনার ছিল ডেটল

ঢাকা: দ্বিতীয়বারের মতো অমর একুশে বইমেলার হাইজিন নিশ্চিত করতে হাইজিন পার্টনার হিসেবে কাজ করেছে ডেটল ও হারপিক। বিশ্বের প্রথম সারির হাইজিন ব্র্যান্ড ডেটল ও হারপিক বিভিন্ন ধরনের কার্যক্রমের মাধ্যমে মেলা প্রাঙ্গণে আগত দর্শনার্থীদের সুরক্ষার বিষয়ে সচেতন করতে কাজ করেছে।



প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ ফেব্রুয়ারি রাজধানীর বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে আয়োজিত বইমেলা উদ্বোধন করেন। প্রায় এক হাজারেরও বেশি স্টল ও ৩৮টি প্যাভিলিয়ন নিয়ে আয়োজিত এবারের মেলায় প্রতিপাদ্য করা হয়েছে ‘পড় বই, গড়ো দেশ: বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

মেলা প্রাঙ্গণে ডেটল হারপিক হাইজিন একাডেমি বুথ স্থাপন করা হয়েছিল। যেখানে বিভিন্ন গেমিংয়ের মাধ্যমে শিশুদের হাইজিন বিষয়ে সচেতন করে তোলা হয়। মেলার বাংলা একাডেমি ও সোহরাওয়র্দী উদ্যানের প্রবেশদ্বারগুলোতে হাইজিন কেন্দ্রের মাধ্যমে দর্শনার্থীদের হাইজিন বিষয়ক সচেনতার বার্তা দেওয়া হয়।  

কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে ও হাইজিন নিশ্চিত করতে প্রত্যেক প্রবেশদ্বারে ডেটলের পক্ষ থেকে হ্যান্ডওয়াশ স্টেশন স্থাপন করা হয়েছে।  

প্রথমবারের মতো এখানে দর্শনার্থীদের হাত ধোয়ার ব্যবস্থা রাখা হয়েছে। সেসঙ্গে মেলার প্রবেশ পথেই সব দর্শনার্থীদের ব্যাগে জীবণুনাশক স্প্রে করে দেওয়া হচ্ছে।  

এ ধরনের জনসমাগমে পাবলিক টয়লেট ও এর হাইজিন রক্ষা করা সব সময়ের জন্য একটি কঠিন চ্যালেঞ্জ। হারপিক এগিয়ে এসেছে মেলার টয়লেটের হাইজিন নিশ্চিতে।  
হারপিকের পক্ষ থেকে সবগুলো টয়লেট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ডেটল ও হারপিকের পক্ষ থেকে মেলায় পর্যাপ্ত ডাস্টবিন স্থাপন করা হয়।
মেলায় আগত ধর্মপ্রাণ মুসল্লিদের জন্যও রাখা হয়েছিল পর্যাপ্ত হাইজিন ব্যবস্থা।  

রেকিট বেনকিইজার (বাংলাদেশ) পিএলসির মার্কেটিং ম্যানেজার সালাহউদ্দিন তারেক বলেন, বই মানুষের মনকে আলোকিত করে এবং বাংলাদেশের বইপ্রেমীদের সব থেকে বড় উৎসব হচ্ছে এই বইমেলা। আমরা তাই বইমেলার হাইজিন নিশ্চিতকরণে কাজ করছি। সব দর্শনার্থীদের সুরক্ষার জন্য আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। দর্শনার্থীদের জন্য ‘হারপিক জীবাণুমুক্ত পরিচ্ছন্ন টয়লেট’র ব্যবস্থা রাখা হয়েছে। নিজেকে সুরক্ষিত রাখতে দরকার ব্যক্তি সচেতনতা। তাই মেলায় আগতদের কোভিড-১৯ স্বাস্থ্যবিধি এবং মৌলিক পরিচ্ছন্নতার নীতি মেনে চলার জন্য অনুরোধও করেন।

মেলায় ঘুরতে আসা দর্শনার্থী শাহেদা সাজ্জাদ নিজের অভিজ্ঞতা ব্যক্ত করে বলেন, আমাদের মেয়েদের কোথাও যাওয়ার আগে ভাবতে হয় টয়লেটের কথা। বেশিরভাগ জায়গাতেই টয়লেট থাকে অপরিচ্ছন্ন। কিন্তু এবার বইমেলার একটা বিষয় খুব অবাক করেছে আর তা হলো পরিষ্কার টয়লেট। প্রতিটি টয়লেট জীবাণুমুক্ত রাখার জন্য একটু পর পর পরিষ্কারও করা হচ্ছে। এজন্য আয়োজক এবং ডেটল ও হারপিক টিমকে অসংখ্য ধন্যবাদ।

পরিচ্ছন্নতা এবং ব্যক্তিগত স্বাস্থ্যবিধি সম্পর্কে জনসচেতনতা বাড়াতে, ডেটল এবং হারপিক বিগত ছয় বছর ধরে পরিচ্ছন্ন বাংলাদেশ এবং বর্তমানে হাইজিন একাডেমির মতো জন সচেতনতামুলক ক্যাম্পেইনে নিয়ে কাজ করে যাচ্ছে। বইমেলায় হাইজিন পার্টনার হিসেবে পাশে থাকাটা এ উদ্যোগেরই একটি অংশ।  

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।