ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

দ্রুত-সহজ বন্ড সেবা চায় বিজিএমইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
দ্রুত-সহজ বন্ড সেবা চায় বিজিএমইএ

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান কাস্টমস বন্ড কমিশনারেটকে পোশাক শিল্পের জন্য শুল্ক ও বন্ড সংক্রান্ত প্রক্রিয়াগুলো সহজীকরণ এবং দ্রুত সেবা প্রদানের অনুরোধ জানিয়েছেন।

সোমবার (৬ মার্চ) বিজিএমইএ চট্টগ্রাম কার্যালয়ে কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার এ. কে. এম. মাহবুবুর রহমানের সঙ্গে এক বৈঠকে এ দাবি জানান তিনি।

তিনি বলেন, পোশাক রপ্তানি কার্যক্রম একটি সময়মুখী ব্যবসা, যেখানে প্রতিটি সেকেন্ড গণনা করা হয়। আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা দিনে দিনে আরও তীব্রতর হচ্ছে এবং ক্রেতারা তাদের পণ্যগুলো দ্রুত সময়ের মধ্যে ডেলিভারি পেতে চান।

সুতরাং, আমরা যদি কাস্টমস বন্ড কমিশনারেট থেকে দ্রুততর সেবা পাই, তাহলে এটি নিড টাইম কমাতে এবং পণ্যের জাহাজীকরণে বিলম্বজনিত অতিরিক্ত ব্যয় সাশ্রয়ে সাহায্য করবে। এটি আমাদের শিল্পকে বৈশ্বিক বাজারে আরও প্রতিযোগিতামূলক হতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বৈঠকে বিজিএমইএ সভাপতি পোশাক রপ্তানিকারকগণ বর্তমানে যেসব সমস্যার সম্মুখীন হচ্ছে সে বিষয়গুলো কমিশনারকে অবহিত করেন। সমস্যা সমাধানে তার সহযোগিতাও কামনা করেন।

কমিশনার এ. কে. এম. মাহবুবুর রহমানকে পোশাক শিল্পের উজ্জ্বল সম্ভাবনাগুলো জানান বিজিএমইএ সভাপতি। সামনে থাকা শিল্পের সুযোগগুলোকে কাজে লাগাতে কাস্টমস বন্ড কমিশনারেট থেকে পূর্ণ সহযোগিতা পাওয়ার ওপরও জোর দেন। তিনি বলেন, বাংলাদেশের পোশাক শিল্প হাই ভ্যালুড আইটেমগুলোর দিকে এগিয়ে যাচ্ছে। এসব হাই-ভ্যালুড আইটেমগুলোর ক্ষেত্রে স্বল্প লিড টাইমের মধ্যে পণ্য ডেলিভারি দিতে হয়। ফারুক হাসান তৈরি পোশাক কারখানার জন্য বণ্ডেড গুদামজাতকরণ সুবিধা সম্প্রসারণের জন্য কাস্টমস বন্ড কমিশনারেটকে ধন্যবাদ জানান।

বৈঠকে বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, সাবেক প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী, সাবেক প্রথম সহ-সভাপতি মঈনুদ্দিন আহমেদ মিন্টু এবং বর্তমান বোর্ডের পরিচালক এমডিএমমহিউদ্দিন চৌধুরী, পরিচালক এ. এম. শফিউল করিম, পরিচালক এম. আহসানুল হক, পরিচালক মোহাম্মদ মেরাজ ই মোস্তফা এবং সাবেক পরিচালকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।