ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

বিকাশের পৃষ্ঠপোষকতায় শাহ আবদুল করিম লোক উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, মার্চ ৬, ২০২৩
বিকাশের পৃষ্ঠপোষকতায় শাহ আবদুল করিম লোক উৎসব

ঢাকা: বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১০৭তম জন্মবার্ষিকী উপলক্ষে বিকাশের পৃষ্ঠপোষকতায় তার জন্মস্থান সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে অনুষ্ঠিত হয় দুই দিনব্যাপী শাহ আবদুল করিম লোক উৎসব। সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বাউলদের মিলনমেলায় পরিণত হয় উৎসব প্রাঙ্গণ।

কালোত্তীর্ণ লোক গানের স্রষ্টা বাউল সম্রাট শাহ আবদুল করিমকে গানে গানে, শ্রদ্ধায় স্মরণ করেন তার ভক্ত-অনুসারীরা। প্রাণের টানে, গানের টানে সারাদেশ থেকে ছুটে আসেন অসংখ্য শ্রোতা।

লোক গানের পাশাপাশি একুশে পদকপ্রাপ্ত এ অমর স্রষ্টাকে নিয়ে ছিল স্মৃতিচারণও।

শাহ আবদুল করিম পরিষদের আয়োজনে দেশের সবেচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের সহযোগিতায় শুক্রবার (৩ মার্চ) সন্ধ্যা ৭টায় সমবেত গানের মধ্য দিয়ে শুরু হয় দুই দিনব্যাপী এ লোক উৎসব।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, শাহ আবদুল করিম সাধারণের জন্য গান গাইতেন। তার গানে ফুটে উঠেছে সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার কথা, আছে শোষিত, বঞ্চিত, নির্যাতিত মানুষের অধিকারের কথা, আছে প্রেম, বিরহের অনন্য উপ্যাখানও। তার গানে রয়েছে নিজেকে জানার কথা ও মানুষের জন্য জীবনমুখী দিক নির্দেশনা।

শাহ আবদুল করিমের একমাত্র ছেলে উৎসব আয়োজন কমিটির আহ্বায়ক শাহ নূর জালালের সভাপতিত্বে বাউল সম্রাটের স্মরণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জের জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী ও বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদুর রহমান মামুন।

এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিকাশ এর রেগুলেটরি অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স বিভাগের ইভিপি হুমায়ুন কবিরসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

লোক উৎসব উপলক্ষে আবদুল করিম স্মৃতি সংগ্রহশালার সামনে ও গ্রামের মাঠে মেলা বসে।

প্রসঙ্গত, ২০০৬ সাল থেকে ধল গ্রামবাসীর উদ্যোগে আয়োজিত হয়ে আসছে শাহ আবদুল করিম লোক উৎসব।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।