ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

সাজেদা ফাউন্ডেশনের আয়োজনে ‘বিল্ডিং ব্রিজেস’ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
সাজেদা ফাউন্ডেশনের আয়োজনে ‘বিল্ডিং ব্রিজেস’ অনুষ্ঠিত

ঢাকা: সাজেদা ফাউন্ডেশনের আয়োজনে ‘বিল্ডিং  ব্রিজেস’ শীর্ষক একটি অনুষ্ঠান আয়োজিত হয়েছে।

সোমবার (১৩ মার্চ) রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পরিচালনা কমিটির চেয়ারপারসন ও সাবেক পররাষ্ট্র সচিব, সেন্টার ফর কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের সহ-প্রতিষ্ঠাতা ফারুক সোবহান।

অনুষ্ঠানের মূল আলোচ্য বিষয় হলো সাজেদা ফাউন্ডেশনের সকল কার্যক্রমের বিস্তারিত তুলে ধরা, দেশের বাইরে থাকা গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডারদের প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা দেওয়া, নতুন সংযোগ তৈরি করা এবং সম্ভাব্য অংশীদারদের সাথে নতুন সহযোগিতার সুযোগ সৃষ্টি করা।

সাজেদা ফাউন্ডেশন দেশের শীর্ষস্থানীয় একটি অলাভজনক সংস্থা। ক্ষুদ্রঋণ, স্বাস্থ্য পরিষেবা, মানসিক স্বাস্থ্য, চরম দারিদ্র্য বিমোচন এবং জলবায়ু পরিবর্তনে কাজ করাসহ, বহু-ক্ষেত্রগত উন্নয়ন কর্মসূচির মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর সেবা করাই তাদের মূল লক্ষ্য। প্রতিষ্ঠানটিতে বর্তমানে সাড়ে ৫ হাজারেও বেশি কর্মী রয়েছে। ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য ক্ষুদ্রঋণসহ বাজেটের পরিমাণ ১.১ বিলিয়ন মার্কিন ডলার।

এছাড়াও সম্প্রতি যুক্তরাষ্ট্রে নেটওয়ার্কিং ও তহবিল সংগ্রহের উদ্দেশ্যে সাজেদা ফাউন্ডেশনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাছাড়া আফ্রিকার তিনটি দেশে প্রকল্প শুরু করার জন্য কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে সাজেদা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জাহেদা ফিজ্জা কবির বলেন, সাজেদা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সৈয়দ হুমায়ূন কবির, অসহায় ও সুবিধাবঞ্চিতদের প্রতি সহানুভূতিশীল ও অত্যন্ত বিনয়ী ছিলেন। তিনি পরোপকারে বিশ্বাসী এবং সাম্প্রদায়িক কল্যাণে ছিলেন দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। তিনি মনে করতেন, অভাবকে অনুভব করলে ও কাছ থেকে বুঝলে আরও ভালোভাবে দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর প্রয়োজন ও চাহিদা পূরণ সম্ভব। তাঁর এই বিশ্বাস ও চিন্তাধারাই সাজেদা ফাউন্ডেশনের অনন্য মূল্যবোধ এবং ন্যায়সঙ্গত সমাজ গঠনের প্রচেষ্টা অব্যাহত রাখতে সাহায্য করেছে।

সাজেদা ফাউন্ডেশনের পরিচালনা কমিটির চেয়ারপারসন ফারুক সোবহান বলেন, বছরের পর বছর ধরে, সাজেদা ফাউন্ডেশন স্ব-অর্থায়নে পাইলট প্রকল্প গ্রহণের মাধ্যমে তার কর্মসূচি তৈরি করে চলছে। এই পাইলট প্রকল্পগুলি থেকে শেখার অভিজ্ঞতা, অভিজ্ঞতামূলক প্রমাণ থেকেই আমরা বেসরকারি খাত, দেশ ও বিদেশের জনহিতৈষী সংস্থাগুলির পাশাপাশি, আমাদের উন্নয়ন অংশীদারদের কাছ থেকে অতিরিক্ত তহবিল দিয়ে আমাদের কিছু প্রোগ্রামকে আরও প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ছড়িয়ে দিতে চাই। এর মাধ্যমে অংশীদারিত্বদের সাথে সম্পর্ক তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা আশা করি যে দেশের সবচেয়ে প্রান্তিক এবং অনুন্নত সম্প্রদায়ের সেবা করার সর্বাধিক লক্ষ্য নিয়ে সাজেদার গল্পটি উদ্ভাবনের মধ্যে একটি হয়ে থাকবে এবং উদীয়মান বাস্তবতার সাথে খাপ খাইয়ে নেবে।

সাজেদা ফাউন্ডেশন সম্পর্কে:
সাজেদা  ফাউন্ডেশন হলো একটি অলাভজনক সংস্থা, যেটি কর্পোরেট জনহিতকর নীতিকে তুলে ধরে। যার ৫১ শতাংশ শেয়ারহোল্ডিং রেনাটা লিমিটেড বাংলাদেশের দ্রুততম বর্ধনশীল ওষুধ এবং পশু-স্বাস্থ্য পণ্য কোম্পানিগুলির মধ্যে একটি। ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত এই সংস্থাটির লক্ষ্য হলো সকলের জন্য সুস্বাস্থ্য, আনন্দময় ও মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করার একটি অত্যধিক দৃষ্টিভঙ্গিসহ সম্প্রদায়গুলিকে ক্ষমতায়ন করা, উদ্যোক্তাকে অনুঘটক করা, সমতা প্রতিষ্ঠা করা এবং ভালোর জন্য উদ্যোগগুলি প্রতিষ্ঠা করা। দারিদ্র্য বিমোচন, কমিউনিটি স্বাস্থ্যসেবা, জলবায়ু পরিবর্তন, পরিমিত আকারের আর্থিক পরিষেবা কার্যক্রম এবং বিশেষায়িত স্বাস্থ্যসেবা উদ্যোগের উপর বহু-ক্ষেত্রগত উন্নয়ন কর্মসূচির মাধ্যমে বাংলাদেশে সাজেদা ফাউন্ডেশন ৬০ লক্ষেরও বেশি মানুষকে সেবা প্রদান করেছে।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।