ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

ঢাকা চেম্বার-বিসিকের মধ্যে সমঝোতা স্মারক সই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
ঢাকা চেম্বার-বিসিকের মধ্যে সমঝোতা স্মারক সই

ঢাকা: ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (২৬ জুন) ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার এবং বিসিক চেয়ারম্যান মুহঃ মাহবুবর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন।

ঢাকা চেম্বার অডিটোরিয়ামে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানের ঢাকা চেম্বার সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার বলেন, এ চুক্তির আওতায় ডিসিসিআইর নতুন সদস্যপদ নেওয়া, সদস্যপদ নবায়ন এবং ‘কান্ট্রি অব অরিজিন (সিও)’ প্রভৃতি সেবা বিসিকের ওএসএস পোর্টালের সঙ্গে সম্পৃক্ত করা হবে, যার ফলে বিসিকের সদস্যরা ওএসএসর মাধ্যমে ডিসিসিআইর সেবা নিতে পারবেন। এ সমঝোতা চুক্তির ফলে বিসিকের ঢাকা ভিত্তিক যে কোনো সদস্য ঢাকা চেম্বারের সদস্য হতে পারবেন।  

তিনি আশা প্রকাশ করে বলেন, দেশে বিশেষ করে এসএমই খাতের সার্বিক উন্নয়নে সমঝোতা স্মারকটি উল্লেখযোগ্য অবদান রাখবে। এ সময় তিনি এর কার্যকর বাস্তবায়নের ওপর জোরারোপ করেন।   

বিসিক চেয়ারম্যান মুহঃ মাহবুবর রহমান বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া এ সংস্থাটি প্রতিষ্ঠালগ্ন হতেই দেশে দ্রুত শিল্পায়ন ও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে কাজ করে আসছে এবং বর্তমানেও তা অব্যাহত রেখেছে।

তিনি আশা প্রকাশ করেন, এ সমঝোতা স্মারকটি বিসিক এবং ঢাকা চেম্বারের সদস্যদের মধ্যকার সংযোগ স্থাপনের পাশাপাশি সারাদেশে শিল্পায়ন সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি জানান, বর্তমান বিসিক তাদের নিজস্ব ওয়ান স্টপ সার্ভিসের (ওএসএস) মাধ্যমে নিজস্ব প্রতিষ্ঠানের ২৯টি সেবাসহ সরকারি অন্য প্রতিষ্ঠানের ১৩টি সেবা প্রদান করে আসছে।

এ সময় উপস্থিত ছিলেন ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এস এম গোলাম ফারুক আলমগীর (আরমান), সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলী, পরিচালক মালিক তালহা ইসমাইল বারী, এম মোশাররফ হোসেন, বিসিক পরিচালক (দক্ষতা ও প্রযুক্তি) কাজী মাহবুবুর রশিদ, উপ-মহাব্যবস্থাপক (সাব-কন্ট্রাক্টিং সেল) প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন।  

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।