ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

ই-বাইক উৎপাদন করবে স্টার্টআপ স্কুট-ওয়ালটন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
ই-বাইক উৎপাদন করবে স্টার্টআপ স্কুট-ওয়ালটন

ঢাকা: উদ্ভাবন ও উদ্যোক্তাবিষয়ক উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণসহ বাংলাদেশে স্টার্টআপ সংস্কৃতি সমৃদ্ধিকরণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প। ২০১৬ সাল থেকে যাত্রা শুরু করে এ পর্যন্ত ৩৮৫টি সম্ভাবনাময় স্টার্টআপকে প্রি-সিড পর্যায়ে ১০ লাখ টাকা করে অনুদান দেওয়ার অনুমোদন করেছে প্রকল্পটি।

এদের মধ্যে ‘স্কুট লিমিটেড’ অন্যতম একটি সম্ভাবনাময় স্টার্টআপ।

পরিবেশবান্ধব ও উন্নত প্রযুক্তির ই-বাইক উৎপাদন করার প্রতিশ্রুতি নিয়ে এগিয়ে যাচ্ছে আইডিয়া প্রকল্পের পোর্টফোলিও স্টার্টআপ স্কুট। প্রতিষ্ঠানটি ২০২২ সালে আইডিয়া প্রকল্প থেকে প্রি-সিড পর্যায়ে অনুদান পায়।

যৌথভাবে ই-বাইক তৈরির লক্ষ্যে স্কুট ও ওয়ালটন ডিজিটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড বৃহস্পতিবার (১৩ জুলাই) সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরায় অবস্থিত ওয়ালটন ডিজিটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের করপোরেট হেড অফিসে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে। আইডিয়া প্রকল্পের স্টার্টআপ স্কুট ও ওয়ালটনের মধ্যকার এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন স্কুট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী রিদওয়ান আহমেদ ও ওয়ালটন ডিজিটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চিফ বিজনেস অফিসার মো. তৌহিদুর রহমান।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- স্কুটের পরিচালক সিহাব খান ও পার্থ রয় এবং ওয়ালটন ডিজিটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের হেড অব মার্কেটিং মো. তৌফিক ইমাম, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর (অব সেলস) মো. ফুয়াদ রহমান ও ডেপুটি ডিরেক্টর (ই-বাইক) কায়কোবাদ সিদ্দিকিসহ অন্যান্য কর্মকর্তারা।

এমওইউ অনুযায়ী শিগগিরই স্কুট ও ওয়ালটন বাংলাদেশেই পরিবেশবান্ধব ও উন্নত প্রযুক্তির ই-বাইক উৎপাদন করবে বলে প্রতিশ্রুতিবদ্ধ হয়। প্রতিষ্ঠান দুটির লক্ষ্য হলো গ্রাহকদের জন্য বাইক চালানোর অভিজ্ঞতা উন্নত করার পাশাপাশি উচ্চমানের ও উন্নত পণ্য তৈরি করা। এ কৌশলগত অংশীদারিত্বের মাধ্যমে উভয় কোম্পানিই ই-বাইক শিল্পের জন্য একটি উন্নত ভবিষ্যৎ তৈরি করতে পারবে বলে প্রত্যাশা করছে প্রতিষ্ঠান দুটি।

অন্যান্য স্টার্টআপদের পাশাপাশি আইডিয়া প্রকল্পের পোর্টফোলিও স্টার্টআপ হিসেবে স্কুট অল্প সময়ে দ্রুত এগিয়ে যাচ্ছে। আইডিয়া প্রকল্প কর্তৃক অনুদান দেওয়া ছাড়াও স্টার্টআপদের প্রয়োজন অনুযায়ী নিয়মিত মেন্টরিং, ট্রেইনিং ও নেটওয়ার্কিংয়ের পাশাপাশি বিনামূল্যে কো-ওয়ার্কিং স্পেস ব্যবহারের সুবিধাসমূহ দিয়ে থাকে। এতে স্টার্টআপদের দক্ষতা বাড়ানোর সঙ্গে সঙ্গে ব্যবসা ক্ষেত্রে উন্নয়ন, প্রচার ও প্রসারেও যথেষ্ট ভূমিকা রাখছে বলে জানান আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন প্রধান ও পরামর্শক সোহাগ চন্দ্র দাস।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।