ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

কর্পোরেট কর্নার

একাধিক আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে বিএসআরএমের যৌথ ঋণ চুক্তি

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
একাধিক আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে বিএসআরএমের যৌথ ঋণ চুক্তি

ঢাকা: দেশের স্বনামধন্য ইস্পাত শিল্প প্রতিষ্ঠান বিএসআরএম সম্প্রতি ঢাকার একটি স্বনামধন্য হোটেলে একাধিক আর্থিক প্রতিষ্ঠানের সাথে একটি যৌথ ঋণ চুক্তি সই করেছে।

চুক্তির আওতায় মিরসরাই, চট্টগ্রামে অবস্থিত বিএসআরএম স্টিলস লিমিটেডের দ্বিতীয় রোলিং মিল স্থাপনের পরিকল্পনার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য যে উক্ত রোলিং মিলে বার্ষিক ২.৫০ লাখ টন বিলেট, পাঁচ লাখ টন রিবার ও এক লাখ টন ওয়্যার রড উৎপাদিত হবে। নতুন রোলিং মিলের ছাদে অবস্থিত সৌর বিদ্যুৎ প্রকল্প থেকেও বছরেও তিন মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

জাইকা এবং ইডকোলের বড় অংশিদার ছাড়াও ইন্ডিয়া এক্সিম ব্যাংক, ব্র্যাক ব্যাংক, স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, প্রাইম ব্যাংক ও দ্য সিটি ব্যাংক এ প্রকল্প অর্থায়নে অংশগ্রহণ করে। ইডকোলের ঋণের জামিনদার হিসেবে ছিল মেঘনা ব্যাংক এবং এনআরবি কমার্শিয়াল ব্যাংক।

জায়কা বাংলাদেশ ও ইডকোল লিমিটেডের পক্ষ থেকে একটি বড় অংশ অর্থায়ন করা হয় এ চুক্তিতে।  

ইডকোলের অর্থায়নে জামিনদার হিসেবে ছিল মেঘনা ব্যাংক ও এনআরবি ব্যাংক। এছাড়াও এক্সিম ব্যাংক ইন্ডিয়া, স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক সিঙ্গাপুর, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, প্রাইম ব্যাংক এবং সিটি ব্যাংক ডলারে অর্থায়ন করে উক্ত প্রকল্পে।  

অত্র চুক্তির ডলার অর্থায়ন অংশের সামগ্রিক ব্যবস্থাপনায় ছিল স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক। উল্লেখ্য যে এ যৌথ ঋণ চুক্তির মান ডলার এবং টাকায় যথাক্রমে ১০৮ মিলিয়ন এবং ৮,০০০ মিলিয়ন।

অনুষ্ঠানে বিএসআরএম এর পক্ষ থেকে চুক্তিতে সই করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আমীর আলী হোসাইন।  

এ সময় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জাপান দূতাবাসের পক্ষ থেকে উপস্থিত ছিলেন তাতসুইয়া মচিদা, জায়কা বাংলাদেশের চিফ রিপ্রেসেন্টেটিভ তমহিদে ইচিগুচি তোমোহেদ তমহিদে, স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের সিইও নাসেসির ইজাজউদ্দিন বিজয়, ইডকোলের নির্বাহী পরিচালক ও সিইও আলমগীর মোরশেদ এবং মেঘনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সোহেল আর কে হোসেনসহ সব ব্যাংকের প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।