ঢাকা, মঙ্গলবার, ২ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

বিটিআই-বিএমইটির উদ্যোগে পেইন্টারদের প্রশিক্ষণ সংক্রান্ত চুক্তি সই

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
বিটিআই-বিএমইটির উদ্যোগে পেইন্টারদের প্রশিক্ষণ সংক্রান্ত চুক্তি সই

ঢাকা: বার্জার ট্রেইনিং ইনস্টিটিউট (বিটিআই) এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর যৌথ উদ্যোগে পেইন্টারদের প্রশিক্ষণ সংক্রান্ত চুক্তি সই হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর ঢাকার কার্যালয়ের কনফারেন্স রুমে বার্জার ট্রেইনিং ইন্সটিটিউট (বিটিআই) এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়।

এ চুক্তি অনুযায়ী সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ব্যবহার করে বার্জার ট্রেইনিং ইন্সটিটিউট (বিটিআই) এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এর অধীনে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক দ্বারা যৌথভাবে বছরে প্রায় পাঁচ হাজার পেইন্টারদের কাজের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে দুই দিনব্যাপী প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এর পূর্ব অভিজ্ঞতার স্বীকৃতি (আরপিএল) প্রশিক্ষণের জন্য প্রস্তুত করার লক্ষ্যে কর্মসূচি পরিচালনা করবে।  

চুক্তি সই অনুষ্ঠানে বিএমইটির পক্ষে উপস্থিত ছিলেন মহাপরিচালক (গ্রেড-১) সালেহ আহমদ মোজাফফর, অতিরিক্ত মহাপরিচালক (প্রশিক্ষণ), মোহাম্মদ হাবিবুর রহমান, পরিচালক (প্রশিক্ষণ পরিচালনা), প্রকৌশলী মো. সালাহ উদ্দিনসহ আরও অনেকে।

বিটিআই এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন বার্জার পেইন্টস এর প্রধান বিপণন কর্মকর্তা ও বিটিআই এর চেয়ারম্যান তানজিন ফেরদৌস আলম এবং বিটিআই এর অধ্যক্ষ মো. সোলায়মান মিয়া। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষরা।

বিএমইটির মহাপরিচালক, সালেহ আহমদ মোজাফফর বলেন, দক্ষ জনশক্তিই একটি দেশের অর্থনীতিকে আমূল বদলে দিতে পারে। দেশের কর্মমূখী জনশক্তির দক্ষতা বাড়ানোর লক্ষ্যে বার্জার ট্রেইনিং ইন্সটিটিউট একটি মহৎ উদ্দেশ্য নিয়ে এগিয়ে এসেছে, যা শিল্পখাতের উন্নয়নে একটি উজ্জ্বল দৃষ্টান্ত। তাদের এই উদ্যোগের সঙ্গে আমরা একাত্মতা প্রকাশ করছি। আগামীতে দেশীয় ও আন্তর্জাতিক বাজারের চাহিদা অনুযায়ী পেইন্টস খাতে দক্ষ জনশক্তি তৈরিতে বিএমইটি সবসময় বার্জার ট্রেইনিং ইন্সটিটিউটের পাশে থাকবে।

বার্জার পেইন্টস এর প্রধান বিপণন কর্মকর্তা এবং বার্জার ট্রেইনিং ইনস্টিটিউটের চেয়ারম্যান তানজিন ফেরদৌস আলম বলেন, বিটিআই ২০১৬ সাল থেকে পেইন্টস শিল্পে দক্ষ পেইন্টার গড়ে তোলার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ প্রচেষ্টায় বিটিআই সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানকে সবসময়ই পাশে পেয়েছে। বিএমইটির মাধ্যমে এ সহযোগিতা আরও দৃঢ়তা অর্জন করলো। আমরা বিএমইটির প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ, কারণ বিএমইটি আমাদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মতো রিসোর্সগুলো ব্যবহারের সুযোগ করে দিচ্ছে। শুধু তাই নয়, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাতে চাই, বার্জার ট্রেইনিং ইন্সটিটিউট ইতোমধ্যে ২০ জন নারীকে এনএসডিএর কারিকুলামের আলোকে ৩৬০ ঘণ্টার শর্ট কোর্সের আওতায় প্রশিক্ষণ দিয়ে এনএসডিএর মাধ্যমে সনদ দিয়েছে। বর্তমানে এ প্রশিক্ষিত নারী পেইন্টাররা বার্জারেই কর্মরত আছেন। আর এ কার্যক্রমকে আরও উৎসাহিত করতে বিএমইটির মহাপরিচালক নারীদের প্রশিক্ষণের আওতায় এনে দক্ষ পেইন্টার গড়ে তোলার নিমিত্তে দেশের বিভিন্ন মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো ব্যবহার করার পরামর্শ দেন।
মহাপরিচালকের এ বিচক্ষণ পরামর্শের জন্য আমি আমার আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। আশা করি, এ উদ্যোগের মাধ্যমে সবাই মিলে আমারা এক সঙ্গে পেইন্টস শিল্পে দক্ষ জনশক্তি তৈরি করতে সক্ষম হবো।

তিনি আরও বলেন, এখন পর্যন্ত পেইন্ট শিল্পে বার্জার ট্রেইনিং ইন্সটিটিউট (বিটিআই) এনএসডিএ কর্তৃক নিবন্ধিত একমাত্র প্রতিষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।