ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

কর্পোরেট কর্নার

ডেঙ্গুর বিরুদ্ধে শাফায়াতের অভিনব র‍্যাপ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, মে ২৫, ২০২৪
ডেঙ্গুর বিরুদ্ধে শাফায়াতের অভিনব র‍্যাপ

বর্তমানে বাংলাদেশের একটি বড় সমস্যার নাম এডিস মশা। যার ফলে প্রতি বছর ডেঙ্গুর প্রকোপ দেখা যায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে।

তাই এবার ডেঙ্গু নিয়ে সচেতনতা তৈরি করতে এগিয়ে এলেন জনপ্রিয় র‍্যাপার শাফায়াত।

সম্প্রতি Mortein Bangladesh-এর সঙ্গে যৌথভাবে ‘মরটিন ON মশা GONE’ শিরোনামে একটি র‍্যাপ গান করেছেন তিনি। গানটি আপলোড করা হয়েছে Mortein Bangladesh-এর সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ভিন্নধর্মী এই গানের পুরোটাতেই শাফায়াত ডেঙ্গুর বিরুদ্ধে সচেতন করেছেন সবাইকে। এমনকি নিজেও পরিষ্কার করেছেন ছাদে জমে থাকা পানি। গানের মাঝে ‘আমরাও তো দোষী’ উল্লেখ করে শাফায়াত বলেন, ‘টবের মধ্যে জমাই পানি, আবর্জনায় খানদানি। খাল কাইট্টা কুমির আনি, ডেঙ্গু করি আমদানি!’ মজার ছলে এই র‍্যাপ দারুণভাবে শিখিয়েছে কীভাবে ডেঙ্গুর ব্যাপারে সচেতন হতে হয়। এছাড়া এখানে মশা থেকে বাঁচতে বাসায় Mortein ON রাখতেও বলা হয়েছে।

আসুন জেনে নিই ডেঙ্গু সচেতনতায় করণীয়:
* বাড়ির আঙিনার ঝোপঝাড় ও অতিরিক্ত পানি জমার জায়গা সব সময় পরিষ্কার রাখতে হবে। যেখানে স্বচ্ছ পানি জমে থাকতে পারে, যেমন-ফুলদানি, অব্যবহৃত কৌটা, ডাবের খোসা, পরিত্যক্ত টায়ার ইত্যাদি সরিয়ে ফেলতে হবে।

* অপ্রয়োজনীয় পানি কখনও তিন দিনের বেশি জমতে দেওয়া যাবে না। জমা পানিতে এডিস মশার বংশবৃদ্ধি দ্রুত হয়।

* বাসার বারান্দা পরিষ্কার রাখতে হবে।

* বাড়ির ছাদের পরিচ্ছন্নতার দিকে বেশি নজর রাখতে হবে। ছাদে অপ্রয়োজনীয় বা পচা জিনিসপত্র থাকলে সেগুলো সরিয়ে ফেলতে হবে।

* আর বাসার মধ্যে সবসময় ON রাখতে হবে Mortein! কারণ, ‘Mortein ON মশা GONE’

বিজ্ঞপ্তি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।